রাজশাহী বিভাগ

অতিসুন্দর বাংলাদেশের এক অন্যতম সুন্দর এবং পরিচ্ছন্ন বিভাগ হলো রাজশাহী বিভাগ। রাজশাহী বিভাগ বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি প্রশাসনিক অঞ্চল। এর জনসংখ্যা প্রায় ২ কোটি এবং আয়তন ১৮,১৫৪ বর্গ কিলোমিটার। প্রানপ্রকৃতিকে ভার এই বিভাগটি ১৮২৯ সালে প্রথম গঠিত হলেও ২০১০ সালে পুরনায় এর পরিবর্তন করা হয়। বর্তমানে মোট ৮টি জেলা শহর নিয়ে এই বিভাগের প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়।

বাংলাশের উওর অঞ্চলের এই বিভাগটিকে দেশের শ্রসশক্তির আশ্রয়স্থল বলা হয়। প্রায় ২ কোটির বেশি জনসংখ্যার এই বিভাগটি দেশের অভ্যন্তরীন শ্রমশক্তির এক বিরাট অংশের যোগান দেয়। তাছাড়া দেশের মোট খাদ্যের একটা বড়ো অংশ আসে এই বিভাগ থেকে।

বিভাগ পরিচিতিঃ-

১৮২৯ সালে উত্তরবঙ্গের বিশাল অংশ নিয়ে একটি বিভাগ গঠিত হয়েছিল। ৯৪৭ সালের পাক-ভারত বিভাজনের পর তদানীন্তন পূর্ব-পাকিস্তানের বিভাগে পরিণত করা হয় রাজশাহীকে এবং এই বিভাগের সদর দফতর রাজশাহী শহরে প্রতিষ্ঠিত হয়। তখন রাজশাহী বিভাগের জেলাগুলো ছিলঃ কুষ্টিয়া, খুলনা, দিনাজপুর, বগুড়া, পাবনা, যশোর, রংপুর ও রাজশাহী। ১৯৬০ সালে রাজশাহী বিভাগের খুলনা, কুষ্টিয়া, যশোর এবং ঢাকা বিভাগের বরিশাল জেলা কর্তন করে খুলনা বিভাগ গঠন করা হয়। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর, ৫ টি জেলা নিয়ে রাজশাহী বিভাগ বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়। পরবর্তীতে এই দিনাজপুর, পাবনা, বগুড়া, রংপুর ও রাজশাহী ৫ জেলাকে ভেঙে যে নতুন জেলায় রুপান্তর কর হয়।

নদ-নদীঃ-

রাজশাহী বিভাগের উল্লেখযোগ্য নদ-নদীসমূহ হচ্ছে পদ্মা, যমুনা, মহানন্দা, আত্রাই, ইছামতি , নাগর , বাঙ্গালী প্রধান। এছাড়াও রাজশাহী বিভাগের বিভিন্ন অঞ্চলে ছোট ছোট নদ-নদী রয়েছে।

বর্তমানে রাজশাহী বিভাগ মোট ৮ টি জেলা নিয়ে গঠিত। সেগুল হলঃ-

১)চাঁপাইনবাবগঞ্জ,

২)জয়পুরহাট,

৩)নওগাঁ,

৪)নাটোর,

৫)পাবনা,

৬)বগুড়া,

৭)রাজশাহী এবং

৮)সিরাজগঞ্জ।

শিক্ষাঃ-

দেশের উচ্চশিক্ষা প্রসার ও প্রচারে জন্যও এ বিভাগের জনশ্রূতি আছে। বিভিন্ন সময় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এই অঞ্চলে গড়ে উঠছে। বর্তমানে মোট ৪টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে এই বিভাগে

১)রাজশাহী বিশ্ববিদ্যালয়

২)রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

৩)রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়

৪)পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। [২]

এছাড়াও এই বিভাগে পাঁচটি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। কলেজগুলো হল

১)রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী

২)পাবনা মেডিকেল কলেজ, পাবনা

৩)শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া

৪)শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ, সিরাজগঞ্জ

৫)নওগাঁ মেডিকেল কলেজ , নওগাঁ

বগুড়া সেনানিবাসে একটি স্বায়ত্বশাসিত আর্মি মেডিকেলও রয়েছে।

উল্লেখযোগ্য কলেজ সমূহ হল

১)রাজশাহী কলেজ, রাজশাহী

২)নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী,

৩)রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী।

৪)রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী।

৫)নবাব সিরাজউদ্দউলা সরকারী কলেজ, নাটোর।।

৬)রাণীভবানী সরকারী মহিলা কলেজ, নাটোর

৭)এডওয়ার্ড কলেজ, পাবনা

৮)রাজশাহী বিশ্ববিদ্যালয় কলেজ

৯)সরকারি আজিজুল হক কলেজ , বগুড়া

১০)সরকারি শাহ্ সুলতান কলেজ, বগুড়া

১১)সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ

যোগাযোগ ব্যবস্থাঃ-

যোগাযোগ ব্যবস্থার দিক থেকে এই বিভাগের প্রতিটা জেলাতে খুব সহজে যোগাযোগ বাহ যাতাযাত করা সম্ভব হয়। তাছাড়া রাজশাহী বিভাগে রেল, সড়কপথ, আকাশপথ সংযোগ ব্যবস্থা থাকায় যাত্রাসুবিধার প্রধান স্থল হিসাবে গণ্য করা হয় এই বিভাগকে। এই বিভাগের অন্তরগত জেল শহর গুলোর মদ্যেও যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত মানের এবং সহজতরো।