বিদেশ ভ্রমন

প্রতি বছর যেমন হাজারো মানুষ আমাদের বাংলাদেশে আসে ঠিক তেমনি বাংলাদেশের হাজারো মানুষ বিভিন্ন দেশে যায়। সাধারণ চোখে এই ব্যপারটিকে আমার বিদেশ ভ্রমন বলে থাকি।তবে বলতে যতোটা সহজ নিজ দেশের বাহির মানে অন্য দেশে ভ্রমন ততোটা সহজতর নয়। একটি নতুন যায়গার নতুন পরিবেশ,নতুন নিয়মনীতি, নতুন খাবার অনেক সময়েই অনেক মানুষের ভ্রমন আনন্দকেই বিষাদ করে দেয়। তাই প্রতিটা মানুষকে বিদেশ ভ্রমনের পূর্বে কিছু ব্যপারে সতর্ক এবং কিছু ব্যপার জ্ঞান থাকতে হয়।

বিদেশ ভ্রমেনের ক্ষ্যেত্রে যেসব বিষয়ে জ্ঞান থাকতে হয় তাদের মধ্যে অন্যতম হল

১)অনলাইন বুকিং এর ব্যবহার
২)গুগল ম্যাপের ব্যবহার
৩)পাসপোর্ট

পাসপোর্ট বিদেশ যাওয়ার অপরিহার্য অনুষঙ্গ। বৈধভাবে পৃথিবীর যে কোন দেশে যেতে হলে সংশ্লিষ্ট ব্যাক্তির একটি পাসপোর্ট প্রয়োজন। এটি রাষ্ট্রের নাগরিক হিসেবে স্বীকৃতিরও বড় দলিল।জাতীয় পরিচয়পত্র বাংলাদেশের নাগরিক হিসেবে অন্যতম জোরালো প্রমাণপত্র।কিন্তু দেশের গন্ডি পেরোলেই এ পরিচয়পত্র প্রায় অচল। সেখানে কেবল পাসপোর্টই ব্যাক্তির হয়ে স্বাক্ষ্য দিতে পারে। প্রমাণ করতে পারে তিনি বাংলাদেশের নাগরিক। তাই শুধু বিদেশ যাওয়া নয়, মর্যাদাপূর্ণ স্বীকৃতির জন্যও প্রত্যেক নাগরিকেরই পাসপোর্ট থাকা উচিত।

তাছাড়া জীবনে অনেক প্রয়োজনের বিষয় হঠাৎ এসে হাজির হয়। একজন ছাত্র হয়তো আকষ্মিকভাবে বিদেশে একটি বৃত্তি পেয়ে যেতে পারেন, চাকরি জীবনে হঠাৎ আসতে বিদেশ ভ্রমণের সুযোগ আবার নিজে বা পরিবাবরের কোনো সদস্যের অসুস্থতায় চিকিৎসার জন্য বিদেশ যাওয়া লাগতে পারে। আগে থেকে পাসপোর্ট না থাকলে এমন জরুরী অবস্থায় দিশেহারা হয়ে যেতে হয়। কারণ এটি এমন জিনিস যা চাইলেই এক/দুদিনে পাওয়া সম্ভব নয়। তাই নিজের পাসপোর্টটি করে রাখাই ভালো।

বিদেশ ভ্রমনের ক্ষ্যেত্রে প্রয়োজনীয় সরঞ্জামাদীঃ

বিদেশ ভ্রমন করার ক্ষেত্রে মানুষ যে সমস্যায় সবচেয়ে বেশি পড়ে তা হলো মোবাইল এর চার্জ নিয়ে সমস্যা ও হোটেলের চার্জার পোর্ট এর অমিল হওয়া। তাই আপনি অবশ্যই একটি পাওয়ার ব্যাংক সাথে রাখবেন জরুরীভিক্তিতে আপনার মোবাইল চার্জ দেওয়ার জন্য ও একটি ৩ পিন টু টুপিন কনভার্টার অবশ্যই সাথে রাখবেন।

তাছাড়াও আপনার যে সকল সরঞ্জাম সাথে রাখতে হবে বিড়ম্বনা এড়ানোর জন্য। তা হলোঃ

* মোবাইল, ল্যাপটপ ও সমস্ত ইলেক্ট্রিক ডিভাইসের চার্জার ও মেমোরী কার্ড রিডার, পেনড্রাইভ – যদি প্রয়োজনীয় হয়ে থাকে।

* ব্রাশ, টুথপেষ্ট, গামছা, শেভিং রেজার ও শেভিং ক্রিম

* সমুদ্রের কাছাকাছি ভ্রমনের ক্ষেত্রে শর্টপ্যন্ট ও পানিতে পরিধানযোগ্য কাপরচোপড়

* আপনার ডিএসএলআর ক্যামেরার ব্যাটারি, মেমোরীকার্ড ও একশন ক্যামেরার সমন্ত প্রয়োজনীয় কভার ও মেমোরীকার্ড

* হেডফোন, চশমা, ঘড়ি, পারফিউম, প্রয়োজনীয় ক্ষেত্রে স্যান্ডেল জুতা, গেঞ্জি

* পাওয়ার ব্যাংক, থ্রিপিন টু টুপিন কনভার্টার

* প্রয়োজনীয় কাপড় চোপড়, অন্তত ২ সেট।

তাছাড়াও আপনার প্রয়োজনমতো আপনি জিনিসপত্র নিতে পারেন।

ট্রাভেল জু বাংলাদেশ তেমনি একটি ভ্রমন বিষয়ক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। আমার সেবা গ্রাহকদের বিদেশ ভ্রমনের সকল তথ্য, পাসপোর্ট সুবিধা, ভিসা সুবিধা, হোটেল সুবিধা, সঠিক মূল্যে সকল বিমানের টিকেট প্রদান, ভ্রমন সহায়তাকারী নিয়োগ সহ সকল প্রকার সেবা করে থাকি।

যে কোন প্রকার ভ্রমন বিষয়ক সেবা নিতে আমাদের সাথে যোগাযোগ করূন।

ট্র্যাভেল জু বাংলাদেশ লিমিটেড  বা জু ইনফোটেক বাংলাদেশ লিমিটেড

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,

হ্যাপি আর্কদিয়া শপিং মল,

ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯০– ৯১