এয়ার ইন্ডিয়া সম্পর্কিত তথ্য এবং ঢাকা, বাংলাদেশ বিক্রয় অফিসের ঠিকানা

0
460

এয়ার ইন্ডিয়া ভারতের জাতীয় পতাকাবাহি বিমান সংস্থা এবং যাত্রী পরিবহন এর দিক থেকে জেট এয়ারওয়েজের ও ইন্ডিগো এয়ারলাইন্সের পর ভারতের তৃতীয় বৃহত্তম বিমান সংস্থা।এয়ার ইন্ডিয়ার দুই সংখ্যার (IATA) কোড IN। এর সদর দপ্তর নয়াদিল্লিতে অবস্থিত।এয়ার ইন্ডিয়া ভারতের ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর, ছত্রপতি শিবজী আন্তর্জাতিক বিমানবন্দর, (মুম্বাই), নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, কলকাতা এবং চেন্নাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতের অভ্যন্তরীণ গন্তব্য গুলোতে যাত্রী পরিবহন করে।

ভারত সরকারের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া বিমান সংস্থাটি ১৯৩২ সালে প্রতিষ্ঠিত হয়ে ১৯৪৬ সালের ২৯ জুলাই তাদের প্রথম কার্যক্রম শুরু করে যা পরবর্তীতে ভারতে সবথেকে বড় অভ্যন্তরীণ যাত্রী পরিবহনকারী বিমান সংস্থার রুপ লাভ করে। উক্ত বিমান সংস্থাটি ২০১৪ সালের ১১ জুলাই স্টার অ্যালায়েন্সের ২৭তম সদস্য পদ লাভ করে। এয়ার ইন্ডিয়া সারা বিশ্বের ৪টি মহাদেশ জুড়ে ২৪টি দেশের ৪৭টি ভিন্ন ভিন্ন গন্তব্য এবং ৩৫টি আন্তর্জাতিক গন্তব্যসহ মোট ৮২টিরও বেশি গন্তব্যস্থলে যাত্রী পরিবহন করে।

বাংলাদেশের বাজারে এয়ার ইন্ডিয়া টিকিট বিক্রি করে এমন অনেক ট্র্যাভেল এজেন্ট রয়েছে। তবে সবচেয়ে নির্ভরযোগ্য অনুমোদিত বিক্রয় এজেন্টগুলির একটি এয়ারওয়েজ অফিস বা জু ইনফোটেক (বাংলাদেশে শীর্ষস্থানীয় ট্র্যাভেল এজেন্ট) যারা বিমান শিল্প ও ভ্রমণ সংশ্লিষ্ট প্রযুক্তি গত দিক নিয়ে কাজ করে। সর্বোচ্চ সস্তা মূল্যে বিমানের টিকেট এবং অন্যান্য পরিষেবা পেতে ট্র্যাভেলজু বিডি লিমিটেড এর অফিসের ঠিকানায় যোগাযোগ করুন।

ঢাকাস্থ এয়ার ইন্ডিয়া বিক্রয় প্রতিনিধির অফিসে যোগাযোগের ঠিকানা

এয়ারওয়েজ অফিস
রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,
হ্যাপি আর্কেড শপিং মল,
ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।
মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪– ৯৫-৯৬
আফিসিয়াল ওয়েবসাইটঃ http://airindiaflightticket.com/
সকাল ১০.৩০ টা থেকে রাত ৮.৩০টা পর্যন্ত(সপ্তাহে ৭ দিন খোলা)

এয়ারওয়েজ অফিসের গুগল ম্যাপ লোকেশন –

 

এয়ারওয়েজ অফিসের ফেসবুক পেজ –

ঢাকাস্থ এয়ার ইন্ডিয়া কর্পোরেট অফিসে যোগাযোগের ঠিকানা:

হোটেল রূপসী বাংলা
এক্সটেনশন বিল্ডিং -১, দ্বিতীয় তলা
১ মিন্টু রোড, ঢাকা -১০০০
টেলিফোন নাম্বার: + ৮৮-০২-৮৩৩০১০৬
+ ৮৮-০২-৮৩৩০১০৭
+ ৮৮-০২-৮৩৩০১০৮
ফ্যাক্স: + ৮৮-০২-৮৩৩০১০৯
ইমেইল: airindiadac@gmail.com

এয়ার ইন্ডিয়া ঢাকা বিমানবন্দর অফিস ঠিকানা:

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর
কুর্মিটোলা, ঢাকা বাংলাদেশ
টেলিফোন নাম্বার: ০০-৮৮০-৮৯০১৩৩৬
মোবাইল নাম্বার: (+৮৮) ০১৬১৮১৮১৩১৩, ০১৭৬৮২৩২৩১১
ইমেইল: apmdhaka@gmail.com।

এয়ার ইন্ডিয়া চট্টগ্রাম বিক্রয় অফিসের ঠিকানা:

হোটেল আগ্রাবাদ
আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা চট্টগ্রাম
টেলিফোন নাম্বার: +৮৮-০৩১-৭২৪৭৬৭
মোবাইল নাম্বার: (+৮৮) ০১৬১৮১৮১৩১৩, ০১৭৬৮২৩২৩১১
ইমেইল: aicgpbo@ctgtel.net

বিমানের যাত্রীদের খাবার সম্পর্কিত তথ্যঃ

প্রতিটি বাণিজ্যিক বিমানের বিনা মূল্যে যাত্রীদের খাবার পরিবেশন করা হয়। এই খাবার বিশেষজ্ঞ এয়ারলাইন ক্যাটারিংদের দ্বারা প্রস্তুত করা হয় এবং সাধারণত বিমানের ভেতর সার্ভিস ট্রলি ব্যবহার করে যাত্রীদের কাছে পৌছানো হয়। কম খরচে বিমান পরিষেবা প্রদানকারী বিমান গুলতে যাত্রীদের কোন ধরনের খাবার সরবরাহ করা হায় না। তবে আপনি চাইলে ফ্লাইট থেকে খাবার কিনতে পারেন।বিমানের ভেতর যাত্রীসেবা সমূহ আরও সুবিধাজনক এবং সুনিশ্চিত করার জন্য যাত্রীদের বিভিন্ন সেবার নাম সম্বলিত প্রাক বই সরবরাহ করা হয়।

ইন্টারনেটের মাধ্যমে বিমান সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার উপায়:

যাত্রীদের ইন্টারনেটের মাধ্যমে বিমান সম্পর্কিত তথ্য জানার প্রক্রিয়াকে বলে অনলাইন চেক-ইন। এটি এমন প্রক্রিয়া যেখানে যাত্রীরা ইন্টারনেটের মাধ্যমে তাদের ফ্লাইটে উপস্তিথির তথ্য নিশ্চিত এবং তাদের নিজস্ব বোর্ডিং পাসগুলি মুদ্রণ করতে পারেন।ক্যারিয়ার এবং নির্দিষ্ট ফ্লাইটের ধরনের উপর নির্ভর করে যাত্রীরা তাদের পছন্দের খাবার এবং খাবারের বিকল্প ও মালপত্রের পরিমাণের তথ্য নিশ্চিত করতে পারেন । তাছাড়া যাত্রীরা উক্ত পক্রিয়ার মাধ্যমে তাদের পছন্দের আসন পূর্বেই নির্বাচন করতে পারে।
#অভ্যন্তরীণ ফ্লাইট এর ক্ষেত্রে প্রস্থানের নির্ধারিত সময় থেকে  ১ কিংবা ১ঃ৩০ ঘন্টা আগে চেক-ইন করতে হয়।
#যাত্রীরা তাদের ই-বোর্ডিং পাস চেক ইন এর জন্য মোবাইল ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।
# যে সকল যাত্রী অনলাইনে চেক ইন করবে তাদের নিজ উদ্যোগে তাদের বোর্ডিং পাস মুদ্রণ এবং তাদের বিমানবন্দর থেকে বোর্ডিং পাসের জন্য একটি ভাউচার বাধ্যতামূলক গ্রহন করতে হবে

রিজার্ভেশন সম্পর্কিত বিভিন্ন তথ্যঃ

ফ্লাইটে উঠার আগে অবশ্যই আপনার বিমানের টিকিটটি পরীক্ষা করুন এবং ভালভাবে নিশ্চিত হন। আপনি যদি আপনার রিজার্ভেশন সম্পর্কিত বিস্তারিত তথ্য দেখতে চান তাহলে রিজার্ভেশন থেকে, আপনার রিজার্ভেশন রেফারেন্স বা পিএনআর নাম্বার টি এবং আপনার নামের শেষ অংশটি লিখুন।উক্ত তথ্য গুলো লিখার পর রিজার্ভেশন থেকে আপনি আপনার সকল তথ্য জমা দেখতে পারবেন।
আপনি ফ্লাইট পরিবর্তন করতে চাইলে আপনার বুকিং রেফারেন্স নাম্বার এবং আপনার নামের শেষ অংশটি লিখুন। এরপর আপনার বুকমার্ক এ আপনার নামের অংশটুকু একইরকম কিনা সেটা নিশ্চিত করুন।

এয়ার ইন্ডিয়া ঢাকা অফিসের ঠিকানা বা ফোন নাম্বারে সংক্রান্ত যে কোনও সমস্যা / অভিযোগ নীচে কমেন্ট করে জানাতে পারেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here