বঙ্গবন্ধু সাফারি পার্ক

1207

ঢাকার অদূরে গাজীপুরের শ্রীপুর উপজেলায় গেলে পাবেন এই সাফারির অভিজ্ঞতা। শ্রীপুরের ইন্দ্রপুর ও গাজীপুর সদরের পিরুজালী এলাকার শাল-গজারি আচ্ছাদিত তিন হাজার ছয়শ নব্বই একর জমি নিয়ে গড়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। পুরো আয়তনের মধ্যে এক হাজার দুইশ পঁচিশ একরে কোর সাফারি, পাঁচশ ছেষট্টি একরে সাফারি কিংডম, আটশ বিশ একরে বায়োডাইভার্সিটি, সাতশ ঊনসত্তর একরে এক্সটেনসিভ এশিয়ান সাফারি এবং আটত্রিশ একরে স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু স্কয়ার।

সাফারি পার্কটি দক্ষিণ এশীয় মডেল, বিশেষ করে থাইল্যান্ডের সাফারি ওয়ার্ল্ডের সাথে সামঞ্জস্য রেখে স্থাপন করা হয়েছে। এছাড়াও ইন্দোনেশিয়ার বালি সাফারি পার্কের কতিপয় ধারণাও সন্নিবেশিত হয়েছে। সাফারি কিংডমে আপনি উপভোগ করতে পারবেন ম্যাকাও ল্যান্ড, প্যারট অ্যাভিয়ারি, মেরিন অ্যাকুরিয়াম, ধনেশ অ্যাভিয়ারি, ময়ূর, ক্যাঙ্গারু, প্রজাপতি কর্ণার, বন্যপ্রাণী জাদুঘর, কার্প গার্ডেন, বোট রাইডিং সহ আরো বেশ কিছু সুযোগ। সাফারি পার্কের মূল আকর্ষণ হচ্ছে কোর সাফারি। মাত্র একশ টাকার বিনিময়ে আপনি খুব কাছ থেকে দেখতে পাবেন বাঘ, সিংহ, ভাল্লুক, হরিণ, জেব্রা, জিরাফসহ অনেক প্রাণী। বিশেষ একটি মিনি বাসে করে আপনাকে নিয়ে যাওয়া হবে তাদের কাছে। আপনি থাকবেন বাসে ‘বন্দি’ আর অপার বিস্ময়ে দেখতে থাকবেন মুক্ত প্রাণীগুলোকে।

যেভাবে যাবেনঃ

গাজীপুরের চৌরাস্তা থেকে বাঘের বাজার গেলেই চোখের পড়বে সাফারি পার্কের বিশাল সাইনবোর্ড। বাঘের বাজার থেকে সাফারি পার্কের দরজা পর্যন্ত যেতে রিকশা ও অটোরিকশা পাওয়া যায়। ভাড়া নিবে ৫০ থেকে ৭০ টাকা।
গাজিপুর চৌরাস্তা থেকে বাঘের বাজার পর্যন্ত যাওয়ার জন্য রয়েছে হিউম্যান হলার। ছুটির দিন ও সাধারণ দিন হিসেবে ভাড়া মান নির্ভর করে। ৮০ থেকে ১০০ টাকা। এছাড়া ঢাকা থেকে ময়মনসিংহ যাতায়াত করা বাসে করেও বাঘের বাজার সরাসরি নামা যায়।

পার্কে প্রবেশ ফি:

প্রাপ্ত বয়ষ্ক জন প্রতি পার্কে প্রবেশ টিকেট ৫০ টাকা এবং ১৮ বয়সীদের নিচে প্রবেশ ফি ২০ টাকা। শিক্ষা সফরে আসা বা সাধারণ ছাত্রছাত্রীদের প্রবেশ মূল্য ১০ টাকা। গাড়িতে করে কোর সাফারি পার্ক পরিদর্শন প্রাপ্ত বয়ষ্কদের প্রতিজনের টিকিট ফি ১শ’ টাকা। অপ্রাপ্ত বয়ষ্কদের জন্য ৫০ টাকা। প্যাডেল বোট ভ্রমণ ৩০ মিনিট ২শ’ টাকা।

বাস পার্কিং ২শ’ টাকা। মিনি বাস বা মাইক্রোবাস পার্কিং ২শ’ টাকা। গাড়ি বা জিপ পার্কিং ৬০ টাকা। অটোরিকশা বা সিএনজি পার্কিং ৬০ টাকা। সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার