সাকাশ্বর স্তম্ভ

777

সাকাশ্বর স্তম্ভ গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলাতে অবস্থিত।কোনাবাড়ি এলাকা থেকে প্রায় ৭/৮ মাইল উত্তরে সাকাশ্বর নামে একটা গ্রাম আছে।সেই গ্রামের নদীর পাড় ঘেঁসে কিছুদুর এগুলেই একটি মন্দির দেখা যায়। স্থানীয় ভাবে এটি মাধব মন্দির নামে পরিচিত। ওই মন্দিরেই সাকাশ্বর স্তম্ভ দেখতে পাওয়া যায়।

মৌর্য শাসন আমলে মহামতি সম্রাট অশোক নির্মিত ৮৪ হাজার স্তম্ভের একটি এটি। প্রায় আড়াই হাজার বছর পূর্বে তৈরি মৌর্য আমলের সূচনা স্তম্ভ। কালো রঙের পাথর, লম্বায় প্রায় সাড়ে তিন থেকে চার ফুট হবে। পেছন দিকে একটু হেলানো, সিমেন্টের ফ্লোর এর মাঝে আটকানো।অশোক স্তম্ভ চারটি সিংহের মুখযুক্ত একটি একক মূর্তি। এই সিংহ চারটির পশ্চাৎ অংশ যুক্ত থাকে এবং মুখগুলো চারটি দিকে নির্দেশ করে। এর ফলে যে কোন দিক থেকে তিনটি সিংহের মুখ একবারে দেখা যায়। এই চারটি সংযুক্ত সিংহমূর্তি একটি একটি উল্টানো পদ্মফুলের উপরে বেদীটি স্থাপন করা থাকে। এছাড়া আরো কিছু স্তম্ভকে অশোক স্তম্ভ হিসেবে চিহ্নিত করা হয় সেগুলোর মধ্যে বুদ্ধমূর্তি অংকন করা থাকে।

যেভাবে যাবেনঃ

জয়দেবপুর চৌরাস্তা থেকে চন্দ্রা চৌরাস্তার মাঝে অর্থাৎ গাজীপুর থেকে টাঙ্গাইল রুটের কোনাবাড়ি বাসস্ট্যান্ড নামতে হবে। এখান থেকে একটা শাখা রাস্তা চলে গেছে উত্তর দিকে। এ পথেই সাকাশ্বর গ্রাম। টেম্পু আর সিএনজি অটোরিক্সা পাওয়া যায়। প্রতিজন ২০ টাকা ভাড়ায় নামলাম সাকাশ্বর বাজার এর চার রাস্তার মোড়ে। কোনাবাড়ি স্ট্যান্ড থেকে সময় লাগল ৩০-৪০ মিনিট