শ্রীধাম শ্রীঅঙ্গন| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

761

প্রভু জগদ্বন্ধু সুন্দর ১২৭৮ সনের ১৬ বৈশাখ (১৮৭১ সালের ২৮ এপ্রিল) পবিত্র সীতা নবমী তিথিতে মুর্শিদাবাদ জেলার ডাহাপাড়া গ্রামে আবির্ভূত হন। পিতা দীননাথ ন্যায়রত্ন মুর্শিদাবাদ থেকে প্রভুকে সঙ্গে করে ফরিদপুর শহরের সনি্নকটে ব্রাহ্মণকান্দায় এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ব্রাহ্মণকান্দার অদূরেই গোয়ালচামটে অবস্থিত জগদ্বন্ধু সুন্দরের নিত্যলীলা ভূমি শ্রীধাম শ্রীঅঙ্গন। প্রভু সুন্দরের দিব্য জীবনের স্থায়িত্বকাল মাত্র ৫০ বছর। বাংলা ১৩২৮ সনের আশ্বিন মাসের ১ তারিখে তিনি ফরিদপুর শ্রীধাম শ্রীঅঙ্গনে লীলা সংবরণ করেন।
ভু সুন্দরের দিব্য জীবনের দুটি দিক রয়েছে_ একটি সামাজিক; অপরটি আধ্যাত্মিক। মানবতাবাদী প্রভু সুন্দর সমাজের পিছিয়ে পড়া বুনা, বাগদি, ডোম এবং হতদরিদ্র জনগোষ্ঠীকে উদ্ধারের জন্য বন্ধুরূপে তার প্রকাশ। তিনি ছিলেন মানবতার মূর্ত প্রতীক। ধর্মীয় পরিচয় তার ছিল বটে। তবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অধিকারবঞ্চিতদের মানুষের মর্যাদায় উন্নীত করাই ছিল তার উদ্দেশ্য। তাই তিনি ‘জগদ্বন্ধু’।

প্রভু জগদ্বন্ধু সুন্দর ফরিদপুরের বুনা-বাগদি, কলকাতার রামবাগানের ডোম পল্লীর অসভ্য নরনারী, সোনাগাছির বারবনিতাদের উদ্ধারে আত্মনিয়োগ করেছিলেন। বুনা-বাগদিদের ‘মোহন্ত’ ও ডোম পল্লীবাসীদের ‘ব্রজনন’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। তিনি বিশ্বাস করতেন, সমগ্র মানবগোষ্ঠী একটি জাতি। আর তার নাম নরজাতি। মানবজাতির ধর্ম মানবতা। আর মানবধর্মের মূল ভিত্তি হলো মনুষ্যত্ব লাভ। প্রভু জগদ্বন্ধু সুন্দর গোয়ালচামট শ্রীঅঙ্গনের একটি নির্জন কুটিরে মহাসত্য উদ্ঘাটনে বাংলা ১৩০৯ সন থেকে ১৩২৫ সন পর্যন্ত একাদিক্রমে দীর্ঘ ১৬ বছর ৮ মাস মহাধ্যানে গম্ভীরায় নিমগ্ন ছিলেন। জাতিভেদ, বর্ণভেদ আর ধর্মীয় হানাহানির কারণে মানুষের মধ্যে যে বিভেদ ও অনৈক্য সৃষ্টি হয়, তা কখনোই কোনো শুভফল বয়ে আনে না। ঠাকুর রামকৃষ্ণ জীবকে শিবজ্ঞানে সেবা করতে বলেছেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর অনন্ত লোকে ঈশ্বরকে খুঁজেছেন। আর প্রেমের ঠাকুর আধ্যাত্মিক জগতের আলোর দিশারি প্রভু জগদ্বন্ধু সুন্দর মানুষের মাঝেই দেবত্ব প্রত্যক্ষ করেছেন।

কিভাবে যাবেন:-

রাজধানী শহরের সংগে সরাসরি বাস যোগাযোগ আছে। আন্তঃজেলা বাস যোগাযোগব্যবস্থা আছে। ঢাকা থেকে ফরিদপুরে সাধারনত সড়ক পথেই যাতায়াত করা হয়ে থাকে। ঢাকা থেকে ফরিদপুরে সড়ক পথে যাতায়েত করতে সময় লাগে ৩ থেকে ৪ ঘন্টা, তবে ফেরী পারাপারের সময় যানজট থাকলে সময় বেশী লাগে। শ্রীধাম শ্রীঅঙ্গন ফরিদপুর পুরাতন বাসষ্ট্যান্ড সংলগ্ন, ফরিদপুর-ঢাকা মহাসড়কের পাশে প্রতিষ্ঠিত।