গণ কবর | ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

0
304

বাংলার সমৃদ্ধ ইতিহাসের একটি অন্যতম অধ্যায় হলও স্বাধীনতা যুদ্ধ। ১৯৭১ সালের এই যুদ্ধে প্রায় ত্রিশ লক্ষ্য শহীদের বিনিময়ে বাংলার স্বাধীনতা অর্জন হয়। সেই সময় পাক হানাদের বাহিনীরা নির্বিচারে বাংলার মানুষকে হত্যা করে গণকবর দেয়। বাংলাদেশ স্বাধীন হবার পর অনেক গুলো গণ কবরের সন্ধান পাওয়া যায়। পরবর্তীতে এই সকল গণ কবর গুলোর কিছু সংরক্ষণ করা হয়। দামুরহুদার নতিপোতা ইউনিয়নের নাটুদহ গ্রামের আটজন বীর মুক্তিযোদ্ধার কবর তেমনি একটি গণ কবর।

দামুরহুদার নতিপোতা ইউনিয়নের নাটুদহ গ্রামে ১৯৭১ সালের ৫ই আগস্ট পাক সেনাদের সাথে সন্মুখযুদ্ধে শহীদ আটজন বীর মুক্তিযোদ্ধার কবর বিদ্যমান যা মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আটকবর নামে ঐতিহাসিক মর্যাদা লাভ করেছে। বাংলাদেশের প্রতিটি জেলায় ঘুরলে মুক্তিযুদ্ধের কিছু না কিছু ইতিহাস পাওয়া যায়। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার আট কবর তেমনেই বয়ান করছে মুক্তিযুদ্ধের ইতিহাস। স্থানীয় ভাবে চুয়াডাংগায় ৫ই আগস্ট শহীদ দিবস পালিত হয়। কারন এই দিনে দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর গ্রামে ৮জন বীর সেনানি সম্মুখ যুদ্ধে দেশের জন্য শহীদ হন। তাদের স্মৃতি রক্ষার্থে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও হুইপ সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুনের বিশেষ উদ্যেগে তৈরী হয়েছে আট কবর স্মৃতি কমপ্লেক্স। এখানে একটি মুক্ত মঞ্চ আছে। আছে সুরম্য মুক্তিযুদ্ধ সংগ্রহশালা। ফুল বাগান আর বিভিন্ন প্রজাতির ফলগাছ । এর সীমাবদ্ধতা হচ্ছে- এর পরিসর ছোট। চেষ্টা চলছে এর পরিসর বৃদ্ধির। ৬ কিলোমিটার দুরে বাংলাদেশর প্রথম রাজধানী মুজিবনগর। এর খুব কাছেই রয়েছে জমিদার নফর পালের হাজার দুয়ারি ঘর আর তাঁর স্ত্রীর জন্য নির্মিত অপুরুপ ‘তালসারি সড়ক’।

যেভাবে যাবেনঃ-

এটি চুয়াডাঙ্গায় পড়লেও মেহেরপুর মুজিবনগর থেকে কাছে। মেহেরপুরের কেদারগঞ্জ থেকে মাত্র ৮ কিমি। তাই মুজিবনগর ঘুরে কেদারগঞ্জ চলে আসুন। এখান থেকে ভ্যানে আট কবর। অথবা ঢাকা থেকে বাসে কার্পাসডাংগা (এ আর/দর্শনা/জে আর/রয়েল/চুয়াডাঙ্গা ডিলাক্স) অথবা চিত্রা/সুন্দরবন ট্রেনে দর্শনা নামবেন। অটো তে আট কবর। এছাড়া- ১. চুয়াডাঙ্গা শহর হতে সরারসরি বাস/লেগুনাতে করে আট কবর এ যাওয়া যায়। অথবা বাস/সিএনজি/অটো যোগে দামুড়হুদা বাসস্ট্যান্ড পর্যন্ত যাওয়া যায় অথবা চুয়াডাঙ্গা হতে অটো রিজার্ভ করে আট কবর এ যাওয়া যায় ২. দামুড়হুদা বাসস্ট্যান্ড হতে বাস/লেগুনা করে আট কবর এ যাওয়া যায় ভাড়াঃ চুয়াডাঙ্গা-দামুড়হুদা বাসস্ট্যান্ড ১. বাস/সিএনজি/অটো যোগে-৩৫/- টাকা। দামুড়হুদা বাসস্ট্যান্ড হতে বাস/লেগুনা ৩০/- টাকা রিজার্ভ অটো-২০০-৩০০/- এর মধ্যে |

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here