বালিয়াটী ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়

789

বালিয়াটী ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয় মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার বালিয়াটীতে অবস্থিত একটি ঐতিহ্যবাহী উচ্চ বিদ্যালয় (হাই স্কুল)। মানিকগঞ্জের বালিয়াটী রাজবাড়ির জমিদার হরেন্দ্র কুমার রায় চৌধুরী ১৯১৯ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করে। প্রতিষ্ঠার প্রথম বছরই এটি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃতি লাভ করে। বিদ্যালয়টি মোট ১৭ একর জমির ওপর প্রতিষ্ঠিত। এ বিদ্যালয়টিতে বর্তমানে প্রায় ১ হাজার ৫০০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে।

মানিকগঞ্জের পুরাকীর্তির মধ্যে সাটুরিয়া উপজেলার বালিয়াটি ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয় অন্যতম। বালিয়াটির জমিদার ঈশ্বরচন্দ্র রায় চৌধুরীর নামানুসারে স্কুলটির নাম ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয় হয়েছে। ১৯১৫-১৬ খৃীষ্টাব্দে ঈশ্বরচন্দ্রের পুত্র হরেন্দ্র কুমার রায় চৌধুরী স্কুলটির প্রতিষ্ঠা করেন। প্রথমত স্কুলটির নামকরণ করা হয়েছিল ঈশ্বরচন্দ্র হাই ইংলিশ স্কুল। হরেন্দ্র কুমার চৌধুরী প্রায় পঞ্চাশ হাজার টাকা ব্যয়ে করে স্কুলটির সুদীর্ঘ এবং সুদৃশ্য পাকা ভবন নির্মাণ করে দেন। বর্তমানে মানিকগঞ্জের পুরাকীর্তি স্মৃতি বিজড়িত এ স্কুলটি স্থানীয় স্কুল কমিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার, সাটুরিয়া স্কুল কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

স্কুলের সামনে একটি বড় খেলার মাঠ। বিদ্যালয়ে একটি বিজ্ঞানাগার, একটি শিক্ষক অফিস কক্ষ, লাইবেরী, প্রয়োজনীয় শ্রেণী কক্ষ ও পাঠদানের উপযোগী চেয়ার বেঞ্চ ও প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সামগ্রী রয়েছে। শিক্ষক ও ছাত্রীদের জন্য চারটি শৌচাগার ও  ৩টি টিউব ওয়েল ছাড়াও পানি সাপস্নাই এর সুবিধা  রয়েছে। বিদ্যালয়ের বিদ্যালয়ের সামনে প্রায় ২০ শতাংশ জমি নিয়েফুলের বাগান বিদ্যালয়ের শ্রীবৃদ্বিকরে আছে ।  এবং বিদ্যালয়টি বিভিন্ন প্রকার বৃক্ষরাজি দিয়ে সুসজ্জিত।

কিভাবে যাবেন:-

ঢাকা থেকে মানিকগঞ্জে সাধারনত সড়ক পথেই যাতায়েত করা হয়ে থাকে। মানিকগঞ্জ থেকে সড়ক পথে বাসযোগে যাওয়া যায়্। মানিকগঞ্জ হতে দূরত্ব ১৮ কিঃমিঃ। বাসভাড়া ১৫/- টাকা।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here