মৌলভীবাজার জেলা | ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

734

মৌলভীবাজার জেলা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল।শাহ মোস্তফা-এর বংশধর মৌলভী সৈয়দ কুদরতউল্লাহ অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি মনু নদীর উত্তর তীরে কয়েকটি দোকানঘর স্থাপন করে ভোজ্যসামগ্রী ক্রয় বিক্রয়ের সুযোগ সৃষ্টি করেন। মৌলভী সৈয়দ কুদরতউল্লাহ প্রতিষ্ঠিত এ বাজারে নৌ ও স্থলপথে প্রতিদিন লোকসমাগম বৃদ্ধি পেতে থাকে। ক্রেতা-বিক্রেতার সমাগমের মাধ্যমে মুখে মুখে ছড়িয়ে পড়ে মৌলভীবাজারের খ্যাতি।মৌলোভীবাজার জেলার বড়লেখা উপজেলায় অবস্তিত বাংলাদেশের বৃহত্তম একমাত্র প্রাকৃতিক জলপ্রপাত মাধবকুন্ড এবং মাধবকুন্ড ইকো পার্ক

নামকরনের ইতিহাস:-

হয়রত শাহ মোস্তফা এর বংশধর মৌলভী সৈয়দ কুদরতউল্লাহ অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি মনুনদীর উত্তর তীরে কয়েকটি দোকানঘর স্থাপন করে ভোজ্যসামগ্রী ক্রয় বিক্রয়ের সুযোগ সৃষ্টি করেন।মৌলভী সৈয়দ কুদরত উল্লাহ প্রতিষ্ঠিত এ বাজারে নৌ ও স্থলপথে প্রতিদিন লোকসমাগম বৃদ্ধি পেতে থাকে।ক্রেতা-বিক্রেতার সমাগমের মাধ্যমে মুখে মুখে ছড়িয়ে পড়ে মৌলভীবাজারের খ্যাতি। মৌলভী সাহেবেরপ্রতি কৃতজ্ঞতা স্বরুপ এই অঞ্চলের নাম হয় মৌলভীবাজার। ১৯৮৪ খ্রিস্টাব্দের ২২শে ফেব্রুয়ারী মৌলভীবাজার মহকুমাটি জেলায় উন্নীত হয়।

ভৌগোলিক সীমানা:-

উত্তরে সিলেট জেলার বালাগঞ্জ উপজেলা, ফেঞ্চুগঞ্জ উপজেলা, গোলাপগঞ্জ উপজেলা ও বিয়ানীবাজার উপজেলা; দক্ষিণে ত্রিপুরা রাজ্য (ভারত); পূর্বে কাছাড় (ভারত)এবং পশ্চিমে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা ও বাহুবল উপজেলা। জেলার প্রধান নদ-নদী ৬ (ছয়)টি- মনু, বরাক, ধলাই, সোনাই, জুড়ী ও কুশিয়ারা।

উপজেলা

কমলগঞ্জ,

কুলাউড়া,

জুড়ী,

বড়লেখা,

মৌলভীবাজার সদর,

রাজনগর এবং

শ্রীমঙ্গল।

কৃতি ব্যক্তিত্ব:-

হজরত শাহ মোস্তফা(রঃ) ধর্মপ্রচারক

এম সাইফুর রহমান খ্যাতিমান অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ

সৈয়দ মুজতবা আলী বাঙালি সাহিত্যিক

গোলাম মোস্তফা চৌধুরী ইতিহাসবিদ

চৌধুরী গোলাম আকবর_ সাহিত্যভূষণ আন্তর্জাতিক লোকবিজ্ঞানী

হারুন আকবর লোক গবেষক

মরহুম ফরিদ বেগ বীর মুক্তিযোদ্ধা

মেজর জেনারেল(অবসরপ্রাপ্ত)সৈয়দ ইফতেখারউদ্দিন আইজি প্রিজন

বিখ্যাত খাবার:-

ম্যানেজার স্টোরের রসগোল্লা

খাসিয়া পান

বিখ্যাত স্থান:-

লাউয়াছড়া জাতীয় উদ্যান

মাধবপুর চা বাগান ও লেক

মাধবকুন্ড

মাধবকৃন্ড ইকোপার্ক

বাইক্কাবিল

হাকালুকি হাওড়

বর্ষিজোড়া ইকোপার্ক

হযরত শাহ মোস্তফা (র:) এর মাজার শরীফ

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ

মনিপুরী পল্লী

মনু ব্যারেজ

বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট

অন্যান্য নৃতাত্ত্বিক গোষ্ঠী

স্থানীয় লন্ডনী বাড়ি

কিভাবে যাবেন:-

সড়ক পথে ঢাকা হতে মৌলভীবাজারের দূরত্ব ২০৩ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে শ্রীমঙ্গল রেল স্টেশনের দূরত্ব ২৩১ কিলোমিটার; এখানে রেল যোগাযোগ নেই বিধায়, প্রথমে শ্রীমঙ্গল এসে তারপর জেলা শহরে মৌলভীবাজার আসতে হয়। এছাড়াও সিলেট বিভাগের যেকোন স্থানের উদ্দেশ্যে ছেড়ে আসা দুরপাল্লার বাসে শ্রীমঙ্গলের মিরপুর বা শেরপুর এসে সেখান থেকে বাস, ম্যাক্সি, লেগুনা, সিএসজি অটোরিক্সা, জীপ প্রভৃতিতে করে মৌলভীবাজার জেলা সদরে আসা যায়।

মৌলভীবাজার আসার জন্য সরাসরি রেল যোগাযোগ নেই; এখানে আসতে হয় শ্রীমঙ্গল হয়ে। ঢাকা থেকে সবচেয়ে নিকটবর্তী ও আন্তঃনগর ট্রেনের যাত্রাবিরতির স্থান শ্রীমঙ্গল রেল স্টেশনের দূরত্ব ২৩১ কিলোমিটার। ঢাকার কমলাপুর রেল স্টেশন বা চট্টগ্রাম রেল স্টেশন থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনে সরাসরি শ্রীমঙ্গল এসে সেখান থেকে সড়ক পথে মৌলভীবাজার আসা যায়