কাপ্তাই জাতীয় উদ্যান| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

0
264

নদী, পাহাড় আর সবুজের সহাবস্থান নিয়ে প্রকৃতির এক অপরুপ সৌন্দর্য হলো কাপ্তাই জাতীয় উদ্যান। উপমহাদেশের যে কটি প্রাচীন উদ্যান আছে, সেগুলোর মধ্যে অন্যতম এটি। রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলায় এটি গড়ে উঠেছে। চট্টগ্রাম শহর থেকে প্রায় ৫৭ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে এ বনের অবস্থান। আর রাঙ্গামাটি শহর থেকে এর দূরত্ব প্রায় ৩৫ কিলোমিটার। বিস্তৃত পাহাড়রাশি আর চিত্তাকর্ষক উদার প্রকৃতির অপূর্ব সমন্বয় এ জাতীয় উদ্যান। উদ্যানের ভিতরের সেগুন, পারুল, গামারী আর কড়ই গাছের সারি পর্যটকদের নিকট অফুরন্ত আনন্দের উৎস। কাপ্তাই জাতীয় উদ্যানের বিশ্রামাগারে দৃশ্যমান দিগন্তজুড়ে সবুজ আর সবুজের সমারোহ মানুষের চোখ ও মনকে জুড়িয়ে দেয়।

কাপ্তাই জাতীয় উদ্যানে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে রামপাহাড় ও সীতাপাহাড়। দুই পাহাড়ের মাঝ দিয়ে বয়ে গেছে কর্ণফুলী নদী। এখানকার ছোট-বড় পাহাড়ের গা বেয়ে বেড়ে ওঠা মিশ্র চিরসবুজ বনের বৃক্ষগুলো বন্যপ্রাণিদের নিরাপদ আবাসস্থল। কাপ্তাইয়ের বৃক্ষরাজির মধ্যে উল্লেখযোগ্য চাপালিশ, গর্জন, তেলশুর, সেগুন, জারুল, ছাতিম ইত্যাদি। বড় বড় বৃক্ষ ছাড়াও এখানে রয়েছে বুনো অর্কিড ও নানা প্রজাতির লতাগুল্ম। এছাড়াও রয়েছে বিভিন্ন প্রজাতির বাঁশ। মনের ভালোলাগা বাড়িয়ে দিতে এ উদ্যানে ওড়াউড়ি করে বিভিন্ন প্রজাতির প্রজাপতি। রসনা তৃপ্তির জন্য রয়েছে কাপ্তাই লেক ও কর্ণফুলীর ছোট-বড় মাছ। বৈচিত্র্যময় বন্যপ্রাণীর দেখা মিলবে এ উদ্যানে। ঋতু ভেদে বিভিন্ন প্রজাতির পাখির কলকাকলিতে মুখর থাকে এ মিশ্র চিরসবুজ বন। এখানেই দেখা মিলবে ডাঙ্গার সবচেয়ে বড় প্রাণী হাতির। স্তন্যপায়ী প্রাণী যেমন, বাঁদুড়, বেজি, কাঠবিড়ালি, হরিণ, শেয়াল, বানর, হনুমান, উল্লুক ইত্যাদির পদচারণায় মুখর থাকে এ বন। বেশকিছু দুর্লভ প্রজাতির ব্যাঙেরও দেখা মেলে এখানে। এছাড়া সরীসৃপ প্রাণীদের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির গিরগিটি, তক্ষক ও সাপ।

বন্যপ্রাণীদের জন্য কাপ্তাই জাতীয় উদ্যান দেশের অন্যতম আবাসস্থল হলেও বৈরী জলবায়ুর চেয়ে মানবসৃষ্ট কর্মকাণ্ডের কারণে বনের পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। নির্বিচারে বৃক্ষ নিধন, অধিক বনজসম্পদ আহরণ, জুম চাষ, বন্যপ্রাণী শিকার এর মধ্যে অন্যতম। এছাড়াও সংরক্ষিত বনাঞ্চলের গাছপালা কেটে সেখানে বাণিজ্যিকভিত্তিতে আগর বাগান করার কারণেও বন্যপ্রাণীরা তাদের আবাসস্থল হারাচ্ছে। সংকুচিত হয়ে পড়ছে তাদের বিচরণ এলাকা। পাশাপাশি কাপ্তাই জাতীয় উদ্যান এলাকার বিভিন্ন স্থানে মানববসতি গড়ে ওঠায় ক্ষতিগ্রস্ত হচ্ছে জীববৈচিত্র্যের স্বাভাবিক জীবনধারা।

কিভাবে যাওয়া যায়:

যাতায়াত ব্যবস্থাঃ-রাঙ্গামাটি থেকে জল ও স্থল উভয় পথেই কাপ্তাই যাওয়া যায় (সময় লাগে ১ থেকে ২ ঘন্টা) বাস, মাইক্রো, অটোরিক্মা, ইঞ্চিনচালিত বোটযোগে যাওয়া যায়। চট্টগ্রাম বহদ্দারহাট হতেও বাস/মাইক্রো বাসযোগে কাপ্তাই যাওয়া যায়। কাপ্তাই নতুন বাজার যাওয়ার আগে কাপ্তাই জাতীয় উদ্যান গেটে নামতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here