বিজয় সিংহ দীঘি| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

554

বাংলার বিখ্যাত সেন বংশের প্রতিষ্ঠাতা বিজয় সেনের অমর কীর্তি এ বিজয় সিংহ দীঘি । এ দীঘি ফেনী শহরের প্রায় ২ কিঃমিঃ পশ্চিমে বিজয় সিংহ গ্রামে ফেনী সার্কিট হাউজের সামনে অবস্থিত। এ দীঘির আয়তন ৩৭.৫৭ একর। অত্যন্ত মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত এ দিঘীর চৌপাড় খুব উঁচু ও বৃক্ষ শোভিত । ১৯৯৫ সালে ফেনীর প্রাক্তন জেলা প্রশাসক জনাব এ,এইচ,এম নূরুল ইসলাম প্রচুর বৃক্ষ চারা রোপন করে বর্তমান এ পরিবেশের সৃষ্টি করেন । ফেনীর ঐতিহ্যবাহী দিঘীর মধ্যে বিজয় সিংহ দীঘি অন্যতম।

জনশ্রুতি আছে ত্রিপুরা মহারাজের প্রভাবশালী একজন রাজার কন্যার অন্ধত্ব দুর করার মানসে প্রায় ৫/৭ শত বছর পূর্বে এ দীঘি খনন করা হয় বলে(স্থানীয় ভাষায় কন্যা- কে ঝি বলা হয়)। ১৮৭৫ সালে ফেনী মহকুমা প্রতিষ্ঠিত হলে তার সদর দপ্তর গড়ে তোলা হয় এই রাজা ঝি’র দীঘির পাড়ে। মোট ১০.৩২ একর আয়তন বিশিষ্ট এ দীঘিটি ফেনীর ঐতিহাসিক ও দর্শনীয় স্থানের একটি। ফেনীর ঐতিহ্যবাহী দিঘীর মধ্যে বিজয় সিংহ দীঘি অন্যতম। এ দিঘী দেখার জন্য জেলার এবং দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিয়ত দর্শনার্থীরা আসে।

যেভাবে যাবেন:

দীঘিটির অবস্থান ফেনী শহরের জিরো পয়েন্টে। সেহেতু জেলা ট্রাংক রোড জিরো পয়েন্ট অথবা রেলওয়ে স্টেশন থেকে সিএনজি করে এই দীঘিতে পৌঁছানো যাবে। অবশ্য অন্য এক পথেও যাওয়া যাবে, রিকশা নিয়ে মহিপাল ট্রাফিক পয়েন্ট হয়ে সার্কিট হাউজের সামনে দিয়ে যাওয়া যাবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here