সিংড়া ফরেস্ট| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

377

আমাদের এই বাংলার রং সবুজ। এই বাংলার প্রতি আনাচে কানাচে সবুজের উপস্থিতি পাওয়া যায়। বানলাদেশের প্রায় প্রতিটি জেলাতেই ছোট কিংবা বড় আকারের বন রয়েছে। তাদের অনেক গুলোই সরকারি ভাবে সংরক্ষিত। দিনাজপুর জেলাতে তেমনি একটি উদ্দ্যান রয়েছে। যা সরকারি ভাবে স্বীকৃত। সিংড়া ফরেস্টে বাংলার প্রকৃতি প্রেমিরা বেড়াতে আসেন।

বন বিভাগের তথ্য মতে ২০১০ সালে দিনাজপুর জেলার বীরগঞ্জে উপজেলার ভগনগরে অবস্থিত এই ৮৫৫.৫০ একর ভূমির উপর অবস্থিত এই বনের ৭৫৫.৫০ একর ভূমিকে জাতীয় উদ্যান বলে ঘোষনা করা হয়। ১৮৮৫ সালে এই বনটি বনবিভাগের অধিভূক্ত তরা হয় এবং স্বাধীনতার পর ১৯৭৪ সালে এটি নিয়ে একটি গেজেট প্রকাশ করা হয়। এই বনটি সিংড়া মৌজায় অবস্থিত বলে মৌজার নাম অনুসারে এর নাম রাখা হয় সিংগড়া ফরেস্ট।

এক সময় বাঘ, নীলগাই,বানর,হাতি অন্যান্য জীবজন্তুতে পরিপূর্ন ছিল সিংড়া ফরেস্ট। কিন্তু কালের বিবর্তনে ও বাংলাদেশের জনসংখ্যা অধিক হারে বৃদ্ধি পাওয়ায় এই দূর্লভ প্রানীগুলো এখন এই বনে নেই বলেলেই চলে। তবে খোরগোশ,শেয়াল,শাপ,বেজি, বিভিন্ন প্রজাতির পাখি ও পতঙ্গ এখনো চোখে পড়ে। এ বনের মধ্যে দিয়ে বয়ে যাওয়া একমাত্র নদীটি বনকে দু ভাগে বিভক্ত করেছে। যদিও নদীটি বর্তমানে মরা খাল ছাড়া আর কিছুই নয় তবুও নদীটি খনন করে বিভক্ত হওয়া বনকে একসাথে মিলাতে তৈরি করা হয়েছে ব্রিজ।

সিংড়া ফরেস্টে রয়েছে বিভিন্ন প্রজাতির প্রায় কয়েক হাজার গাছ এর মধ্যে উল্লেখযোগ গাছগুলো হলো আকাশমনি, জাতনিম, সোনালু, জারুল, তরুল, শেগুন, বেত, বাঁশ, শিলকইড়, শিমুল, মিনরিজ, শিমুল, গামার, গুটিজাত, হরতকি, বয়রা, আমলকি সহ আরো বিভিন্ন প্রজাতির গাছ সহ নানা প্রজাতির প্রানী।

সিংড়া ফরেস্ট জাতীয় উদ্যান ঘোষনা করার পরে এটি পিকনিক স্পটে পরিনত করা হয়েছে। আগে নিরাপত্তা জনিত কারনে এখানে অনেকে যেতে ভয় পেলেও বর্তমান সময়ে পর্যাপ্ত নিরাপত্তা বলয় থাকার কারনে প্রতিদিন হাজার হাজার মানুষ এখানে ভিড় করছে। বর্তামানে পর্যটকের জন্য আকর্ষনীয় একটি স্থান করারা লক্ষে  সরকারী ভাবে বিভিন্ন কার্যক্রম গ্রহন করা হয়েছে এর মধ্যে রয়েছে বিদ্যুৎ সংযোগ,পানি সরবরাহ,সহ আরো অনেক কার্যক্রম চলমান। শিশুদের জন্য তৈরি করা হচ্ছে বিভিন্ন ধরনের রাইডস।

পিকনিক স্পট রয়েছে দুটি। বিভিন্ন স্থান থেকে বহু মানুষ পিকনিক করার জন্য বিশেষ করে শীত মৌসুমে বেশি জনসমাগম ঘটে। যেন চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। এ সময় হয়তো মনমুগ্ধ পরিবেশে মনে পড়বে সেই পুরনো দিনের গান।

যেভাবে যাবেনঃ-

সিংড়া ফরেস্টের অবস্থান দিনাজপুর জেলা শহর থেকে সড়ক পথে ৪০ কি.মি. উত্তরে বীরগঞ্জ উপজেলার মধ্যে অবস্থিত। বীরগঞ্জ শহর থেকে এর দুরত্ব প্রায় ৫ কি.মি.। দিনাজপুর জেলা সদর থেকে বীরগঞ্জ হয়ে সড়ক পথে এখানে আসা যায়।