লামারপাড়া বৌদ্ধ বিহার

472

বাংলাদেশের এক ঐতিহাসিক শহর কক্সবাজারের রামু উপজেলা। এখানে যে কয়টি বৌদ্ধ বিহার রয়েছে তাদের মধ্যে লামারপাড়া বৌদ্ধ বিহার অন্যতম। এই বৌদ্ধ বিহারটি রামু উপজেলার ফঁতেখারকুল ইউনিয়নে অবস্থিত। রামুতে একদা যে রাখাইন বৌদ্ধ ধর্মাবলম্বীরা সংখ্যাগরিষ্ঠ ছিল তা এ ক্যাং দেখে যে কেউ সহজে অনুমান করতে পারবে। মায়ানমারের কারুশিল্পীদের দ্বারা নির্মিত কারুকার্যময় লামারপাড়া বৌদ্ধ বিহারটি দেশের এক অনন্য বৌদ্ধ ধর্মীয় স্থাপনা। লামারপাড়া বৌদ্ধ বিহারটি রাখাইনদের নিকট ‘আউ-ছা-ফা’ ক্যাং নামেও পরিচিত।

৮০০ খ্রিস্টাব্দের দিকে থ্যেংঅংক্য ও তৎপুত্র ফাত এবং তাঁর পরিবার  এ বিহারটি নির্মাণ করেন। এ বৌদ্ধ বিহারে ২২ ফুট উচ্চতা বিশিষ্ট পদ্মাসনে আসীন অষ্টধাতু দিয়ে নির্মিত বাংলাদেশে সর্ববৃহৎ বুদ্ধ মূর্তিটি সংরক্ষিত আছে। মূল্যবান ও দুষ্প্রাপ্য কাঠে তৈরী এ ক্যাংটি বর্তমানে দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম দর্শনীয় স্থানও বটে। এ সুন্দর বিহারের আশেপাশে আরো কয়েকটি ধর্মীয় স্থাপনা রয়েছে। ক্যাংগের পাশে ৩,৯০০ কেজির ওজনে বড় বড় দু’টি ঘন্টি রয়েছে যা প্রাচীন বৌদ্ধ ঐতিহ্যকে স্মরণ করে দে।

যেভাবে যাবেনঃ-

সড়কপথে রামু বাইপাস থেকে ২ কিলোমিটার দূরে অবস্থিত। লামারপাড়া বৌদ্ধ বিহার। কক্সবাজার জেলা সদর থেকে সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা ও মিনিবাসযোগে চলে আসুন রামুতে।