জাম্বুরী উদ্যান

556

জাম্বুরী মাঠ এ মাঠটি চট্টগ্রামের সবচেয়ে বড় মাঠ হিসিবে পরিচিত সবার কাছেই। নগরীর বানিজ্যিক এলাকা আগ্রাবাদ মোড়ের ৫০ গজ পেছনে অবস্হিত এই মাঠ নিয়ে কোলাহল সবার। এক সময় কিশোরদের খেলায় মেতে উঠতো পুরো মাঠ প্রাঙ্গণ। এখন সেই জাু্ম্বুরী মাঠ জাম্বুরী উদ্যানে রুপান্তরীত হয়েছে। এটি আগ্রাবাদের এস এম মোরশেদ সড়কে অবস্থিত। ২০১৮ সালে ৮ দশমিক ৫৫ একর জমির ওপর উদ্যানটি প্রতিষ্ঠিত করা হয়।

জাম্বুরী পার্কটি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রণালয়নের নিজস্ব ১৮ কোটির ব্যায়বহুল অর্থায়নে সাড়ে ৮ একর জায়গা নিয়ে করা সুদৃশ্যা এই পার্কটিতে রয়েছে শারীরিক পরিচর্যা’র জন্য দুটি ওয়াকওকে ও তিন ফুট গভীর ২টি কৃত্রিম লেক ও পানির ফুয়ারা। রয়েছে ৪ টি গেইট সহ ৬ টি গণশৌচাগার। ও নানান বাহারী ফুলের সৌরভ। আর রাত হলে ৫০০ এলইডি লাইটের সোভা পাবে পার্কটি।

বিনামূল্যে প্রবেশযোগ্য এই পার্কে প্রবেশের জন্য ৬টি গেট রয়েছে। পুরো এলাকাটি ২ হাজার ৪০০ ফুট দীর্ঘ সীমানা পিলার ও রড দিয়ে ঘেরা এবং এতে ভেতরের সবকিছু বাইরে থেকে দেখা যায়। রয়েছে ৮ হাজার ফুট দীর্ঘ ও ১০ ফুট চওড়া ওয়াকওয়ে। পার্কে আসা দর্শনার্থীদের জন্য পুরুষ ও মহিলাদের পৃথক টয়লেট সুবিধা আছে। রয়েছে পাম্প হাউস ও পাওয়ার স্টেশন। পার্ককে আকর্ষণীয় করতে ৫০ হাজার বর্গফুট আয়তনের একটি লেক রয়েছে, সেই লেকে দুটি ঝরনাও রয়েছে।

যেভাবে যাবেনঃ

জাম্বুরী পার্কটি চট্টগ্রাম শহরতলীর আগ্রাবাদে অবস্থিত হওয়ায় যে কোন স্থান থেকে অটো কিংবা রিক্সা করে জাম্বুরী পার্কে যাওয়া যায়।