ক্যাথিড্রাল চার্চ

939

কালের স্বাক্ষী হয়ে আছে চারশো বছরের পুরানো ক্যাথিড্রাল চার্চ। নগরীর পাথরঘাটা বান্ডেল রোডে অবস্থতি খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনার এ ভবনটি দেশের সবচয়ে প্রাচীন গির্জা। খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের তথ্য অনুযায়ী সারাদেশে প্রাচীন গির্জা রয়েছে পনেরোটি। এরমধ্যে চট্টগ্রাম মহানগরীর পাথরঘাটা বান্ডলে রোডে অবস্থতি ‘আওয়ার লেডি অব দি হলি রোজারি ক্যাথিড্রাল চার্চ’ সবচেয়ে প্রাচীন গির্জা।

১৬০০ সালের ৮ নভেম্বর পর্তুগীজ খ্রিস্টান ব্যবসায়ীরা প্রার্থনা করতে এ গির্জা তৈরি করেন। ‘আওয়ার লেডি অব দি হলি রোজারি ক্যাথেড্রাল চার্চ’ নামে এ গির্জা রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান গির্জা। স্থানীয়ভাবে এটি বান্ডেল ক্যাথলিক চার্চ নামেও পরিচিত। পর্তুগিজ আমলে নির্মিত এই গির্জার ভেতরে দেয়ালের স্তম্ভগুলো আকর্ষণীয় কারুকাজে তৈরি। গির্জাকে ঘিরে রয়েছে সাধারণ ও পুরোহিতদের আলাদাভাবে নির্মিত সমাধিস্থল। প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটা ও সন্ধ্যা সাড়ে ছয়টায় খ্রিস্টান ধর্মলম্বীরা প্রার্থনায় মিলিত হয় গির্জায়। প্রতি রবিবার সকাল সাড়ে ছয়টা, বিকাল সাড়ে চারটা ও সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হয়

বিশেষ প্রার্থনা সভা। ভেতরে আর বাইরে বসতে পারে পাঁচশোর বেশি মানুষ। টিনের চাউনি দেয়া প্রাচীন এ গীর্জার পাশেই পরিকল্পিতভাবে সাজানো রয়েছে খ্রিস্টান ধর্মালম্বী নারী পুরুষের সমাধি। পাথরঘাটার এ গির্জাকে কেন্দ্র করে পরবর্তীতে চট্টগ্রাম বিভাগে ১২০টি গ্রামীণ স্কুল, চারটি প্রাথমিক বিদ্যালয়, পাঁচটি জুনিয়র বিদ্যালয়, চারটি উচ্চ বিদ্যালয় একটি কলেজ ও একাধিক আবাসিক হল গড়ে উঠেছে।

গির্জার অভ্যন্তরে একটি কবরস্থান রয়েছে যেখানে মানুষ তাঁদের আপনজনকে চিরনিদ্রায় শায়িত করেন এবং কবরের এপিটাফে তাঁদের হৃদয়ের অনুভুতি লিখে রাখেন। এপিটাফের উপর লেখা এসব অনুভুতি আপনার হৃদয় ছুঁয়ে যাবে।

গির্জায় অবস্থিত কবরস্থানে ‘স্যার হেনরি লিল্যান্ড হ্যারিসনের সমাধি রয়েছে। সাদা মার্বেল পাথরে সমাধিটি মোড়ানো হয়েছে। স্থানীয়দের মতে হেনরি লিল্যান্ড হ্যারিসনের সমাধিটি ব্যাতিক্রমধর্মী কারন এই সমাধিতে ভেতরে প্রবেশের জন্য সিঁড়ি রয়েছে। হেনরি লিল্যান্ড হ্যারিসন একজন লেখক ছিলেন। তাঁর লেখা বই বেঙ্গল ইমবেকমেণ্ট ম্যানুয়ালে বাঁধ এবং নদীর প্রবাহ সম্পর্কে সরকারের গৃহীত পদক্ষেপের বর্ণনা রয়েছে। ১৮৭৫ সালে কলকাতার বেঙ্গল সেক্রেটারিয়েট প্রেস থেকে এই বইটি সর্বপ্রথম প্রকাশিত হয়।

যেভাবে যাবেন:-

দেশের যেকোন অঞ্চল থেকে সড়ক, নৌ বা রেলপথে চট্টগ্রাম শহরে চলে আসুন। চট্টগ্রাম নগরীর পাথরঘাটা বান্ডেল রোডে ক্যাথিড্রাল চার্চ অবস্থিত। চট্টগ্রামে পৌছানোর পর লোকাল বাসে চড়ে এই গির্জায় পৌছাতে পারবেন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here