ঢাকা টু চট্টগ্রাম ফ্লাইট সিডিউল ইউএস-বাংলা এয়ারলাইন্স

256

ঢাকার পরেই বাংলাদেশের বৃহত্তম এবং দ্বিতীয় গুরুত্বপূর্ণ নগরী হিসেবে চট্টগ্রামকে ধরা হয়। এই নগরীকে বাংলাদেশের বানিজ্যিক রাজধানীও বলা হয়ে থাকে। এই দুই শহরের মধ্যেকার যোগাযোগটাও তাই অনেক গুরুত্বপূর্ণ। ব্যাবসা, চাকুরি, পড়াশোনা ইত্যাদি, সহ অন্যান্য বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন প্রচুর লোক এই পথে যাতায়াত করে থাকেন। এছাড়া চট্টগ্রাম তথা কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশের পর্যটনের অনেক বড় একটা অংশ দখল করে থাকে। তাই দেশি বিদেশী অনেক ভ্রমণকারীকে এই রুটে চলাচল করতেই হয়। এজন্যে ঢাকা চট্টগ্রাম রুট বাংলাদেশের অন্যতম ব্যাস্ত একটি রুট।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমান যাত্রা আকাশ পথের ক্রমবর্ধমান জনপ্রিয়তা

তবে আনন্দের ব্যাপার হল সময়ের পরিবর্তনের সাথে সাথে ঢাকা চট্টগ্রাম ভ্রমণে যোগ হয়েছে নতুন মাত্রা। ট্রেন এবং বাসের পাশাপাশি আকাশপথও অনেক জনপ্রিয় হতে শুরু করেছে! হ্যা, আকাশ পথে ভ্রমণকে আমরা যতটা আকাশ কুসুম কল্পনা বলে মনে করি, বাস্তবে আসলে তা নয়। তাই বর্তমানে অনেক যাত্রী সড়ক পথের ঝামেলা এড়িয়ে আকাশপথ ভ্রমণে উৎসাহী হচ্ছেন। ঢাকা চট্টগ্রাম রুটের নিয়মিত যাত্রীদের জন্য আকাশপথ যেন অনেকটা আশীর্বাদের মত। অত্যন্ত দ্রুত আর সেই সাথে নিরাপদ এবং আরামদায়ক যাত্রার ক্ষেত্রে বিমান ভ্রমণের বিকল্প নেই। সড়ক পথে যেখানে এত দীর্ঘ সময় লেগে যায়, সেখানে আকাশ পথে আপনি মাত্র ৪০-৫০ মিনিটের মধ্যে ঢাকা থেকে চট্টগ্রাম পৌছাতে পারেবেন!

ঢাকা চট্টগ্রাম ইউএস-বাংলা ফ্লাইটের তালিকা

বর্তমানে বাস এবং ট্রেনের পাশাপাশি বিমান পথও অন্যতম গুরুত্বপূর্ণ পথ হিসেবে বিবেচিত হচ্ছে। ট্রাফিক জ্যাম এড়ানো, দ্রুত এবং আরামদায়ক ভ্রমণ, ইত্যাদি কারণে অনেক যাত্রী এখন আকাশপথের দিকে বেশী উৎসাহ দেখাচ্ছেন। চাহিদার কারণের অনেক সময় টিকেট সঙ্কটও সৃষ্টি হচ্ছে।  যাত্রীদের চাহিদার কারণে প্রতিটি বিমান সংস্থাই তাদের সর্বচ্চ সংখ্যক ফ্লাইট রেখছে ব্যাস্ততম এই রুটে।  ঢাকা চট্টগ্রাম রুটে বর্তমান ফ্লাইট সংখ্যা সপ্তাহে কম বেশী ২১ থেকে ৩০ টি। ঢাকা চট্টগ্রাম রুটে কোন বিমান সংস্থা কয়টি ফ্লাইট পরিচালনা করছে তাঁর একটি হিসাব নিচের চার্টে দেয়া হল। উল্লেখ্য এই যে এই ফ্লাইট সংখ্যা পরিবর্তনশীল এবং এই সংখ্যা সম্পুরনভাবে বিমান সংস্থার সিদ্ধান্তের উপর নির্ভরশীল। আমরা আপনাদের সুবিধার্থে একটি গড় হিসাব দিচ্ছি। 

এয়ারলাইন্স দৈনিক ফ্লাইট সংখ্যা
ইউএস-বাংলা এয়ারলাইন্স ৫-৬ টি

বিশেষ দ্রষ্টব্যঃ যেকোন জরুরী অবস্থা যেমন খারাপ আবহাওয়া অথবা রোগ সংক্রমণের ঝুঁকি থাকলে সেক্ষেত্রে বিমান সংস্থার তাৎক্ষনিক সিদ্ধান্তে ফ্লাইট সংখ্যার পরিবর্তন হতে পারে। 

ঢাকা চট্টগ্রাম বিমান ভাড়া

বেশিরভাগ মানুষের বিমান ভাড়া সম্পর্কে অনেক বিভ্রান্তি আছে। তাদের ধারণা বিমান ভাড়া অনেক বেশী এবং বিমানে ভ্রমণ করা অনেক ঝক্কি ঝামেলার ব্যাপার। আসলে বিষয়টা মোটেও তা না। দেশে এখন বেশ কয়েকটি বিমান সংস্থা আছে। প্রতিযোগিতা এবং যাত্রীদের কাছে জনপ্রিয়তা পাবার জন্য তারা নিজ উদ্যোগেই বিমান ভাড়া অনেক কমিয়ে এনেছে, যেটা যাত্রীদের জন্য একটা সুসংবাদ।

বিমান ভাড়া বিষয়টা বেশিরভাগ সময়েই ফিক্সড থাকে না। ঢাকা চট্টগ্রাম বিমান ভাড়াও এর ব্যাতিক্রম না। ঢাকা চট্টগ্রাম বিমান ভাড়া সর্বনিম্ন ২৭০০ টাকা থেকে শুরু হয়ে থাকে ভ্রমণের তারিখের উপরে ভাড়া নির্ভর করে এবং সাধারণত কিছুটা এদিক সেদিক হয়। ভাড়া কিছুটা কমতেও পারে আবার কিছুটা বেড়েও যেতে পারে। তবে পার্থক্য খুব কমই হয় ।

বিমান সংস্থা  সর্বনিম্ন জনপ্রতি ভাড়া  সর্বোচ্চ জনপ্রতি ভাড়া
ইউএস-বাংলা এয়ারলাইন্স ২৭০০ টাকা(সুপার সেভার) ৯০০০ টাকা  (বিজনেস ফ্লেক্সিবল)

বিমান ভাড়া পরিবর্তনশীল এবং এই বিষয়ে বিমান সংস্থার সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

লাগেজ সংক্রান্ত তথ্য

নিয়ম অনুযায়ী ইকোনমি যাত্রীরা প্রত্যেকে ২০ কেজি পরিমান চেক কৃত মালামাল বহন করতে পারবেন। তাছাড়া কেবিন লাগেজ হিসেবে  ৭ কেজি মাল বহন করা যাবে। বিজনেস ক্লাসের যাত্রীরা ৩০ কেজি চেক কৃত মালামাল এবং ৭ কেজি কেবিন লাগেজ বহন করতে পারবেন। এর চাইতে বেশী লাগেজ পরিবহন করতে চাইলে অতিরিক্ত ফি দিতে হবে।

যাত্রীর ধরণ

চেক লাগেজ লাগেজ বহন

অতিরিক্ত মালামাল

প্রাপ্তবয়স্ক

সর্বোচ্চ 20 কেজি

লাগেজের মাত্রা:

40 x 60 x 100 সেমি (15x24x40 ইন)

সর্বোচ্চ 7 কেজি

লাগেজের মাত্রা:

15 x 22 x 35 সেমি (6 এক্স 8 এক্স 14 ইঞ্চি)

কেজি প্রতি 100 টাকা
শিশু সর্বোচ্চ 20 কেজি

লাগেজের মাত্রা:

40 x 60 x 100 সেমি (15x24x40 ইন

সর্বোচ্চ 7 কেজি

লাগেজের মাত্রা:

15 x 22 x 35 সেমি (6 এক্স 8 এক্স 14 ইঞ্চি)

অপ্রাপ্তবয়স্ক সর্বোচ্চ 10 কেজি

লাগেজের মাত্রা:

40 x 60 x 100 সেমি (15x24x40 ইঞ্চি)

লাগেজের মাত্রা:

15 x 22 x 35 সেমি (6 x8x14 ইঞ্চি)

 

যেকোনো দেশের এয়ার টিকেট, হোটেল বুকিং, হেলিকপ্টার সার্ভিস, টুরিস্ট ভিসা প্রসেসিং এবং প্যাকেজ ট্যুর করে থাকি। বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের ঠিকানায়।

zooFamily (community of aviation & travel)

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,হ্যাপি আর্কদিয়া শপিং মল,ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here