দেওয়ানবাড়ি মসজিদ| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

643

দেওয়ানবাড়ি মসজিদ সাভার উপজেলার আমিনবাজার এলাকায় ১৮ শতকে নির্মিত একটি প্রাচীন মসজিদ। রাজধানি ঢাকা থেকে সাভারের দিকে যেতে আমিনবাজার এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের ডান দিকে এর অবস্থান।

ওই বাড়িতে পুরোনো দুটি ভবনের পাশাপাশি চিনি-ঠিকরীর কারুকাজ করা ঐতিহ্যবাহী একটা মসজিদও রয়েছে । তিন গম্বুজের মসজিদটি এখনো ঝকঝকে, চকচকে । কিন্তু মলিন হয়ে পড়া ভবন দুটো কেবল বাড়িটির বয়সের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে । বাড়ির দক্ষিণ পাশে রয়েছে ঘাটসহ একটি পুকুর । স্থানীয় কারও কারও মতে দেওয়ানবাড়ির বয়স দেড় শ বছর । আবার কেউ কেউ বলেন আমিনবাজারের দেওয়ানবাড়ি মসজিদটি প্রতিষ্ঠিত হয়েছে আঠারো শতকে । যাহোক, দেওয়ানবাড়ির নামটি এখন বাড়ি ছাপিয়ে এলাকার নাম হয়ে গেছে । এলাকাবাসী বাড়িটিকে এখন ‘হাজি বাড়ি’ নামে চেনেন । তবে হাজিদের আগে যে এখানে দেওয়ানেরা বাস করতেন, তা ধারণা করেন এলাকার লোকজন । অভিধানে- খাজনা আদায়ে নিযুক্ত প্রধান কর্মচারী হচ্ছেন দেওয়ান । আবার মোহাম্মদ আসাদুজ্জামান অনূদিত জেমস টেলরের কোম্পানী আমলের ঢাকা গ্রন্থে উল্লেখ আছে, প্রধান প্রধান জমিদারের একজন করে দেওয়ান থাকতেন । ব্রিটিশ আমলে দেওয়ানদের থাকত দাওয়াখানা বা কাচারিঘর । দেওয়াবাড়িতে সেই আদলের একটি ইমারত এখনো আছে । সব মিলিয়ে বলা যায, জমিদারের খাজনা আদায়ের জন্যই এখানে কোনো একজন দেওয়ান বাস করতেন । এলাকার বাসিন্দা আবদুল হামিদের (৭১) মতে এখন যারা বাড়িটিতে বাস করেন তাদের চার পুরুষ আগে চামড়ার ব্যবসায়ী জনাব আলী হাজি ভারত থেকে এখানে আসেন । তিনি এলাকার মধ্যে প্রথম হজ পালন করেন বলে বাড়ির নাম হয়ে যায় ‘হাজিবাড়ি’ । ওই বাড়ির মূল ভবনটি দক্ষিণমুখী । এটি আগে একতলা ছিল । জনাব আলীর নাতি কাদের বেপারী পাকিস্তান আমলে ভবনটি দোতলা করেন । রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত নগরের ঐতিহ্যবাহী ভবনের তালিকায় ওই বাড়ির নাম দেওয়া হয়েছে ‘দেওয়ানবাড়ি কমপ্লেক্স ও মসজিদ’ ।

কীভাবে যাবেন:

ঢাকা থেকে আমিনবাজারে পৌছানো খুব কষ্টসাধ্য নয়। ঢাকার গুলিস্তান অথবা ফার্মগেট থেকে সাভার অথবা হেমায়েতপুরগামী বাসে চড়ে আপনাকে আমিনবাজার সেতু অতিক্রম করে আমিনবাজার বাসস্টপে নামতে হবে। এছাড়া ঢাকার যে কোন স্থান থেকে সাভার ও ধামরাইগামী বাসেও চড়তে পারবেন। তবে, গাবতলি বাসস্টপে পৌছানোর পরই আপনাকে আমিনবাজারে নামার জন্য প্রস্তুত হতে হবে। আমিনবাজারে নামার পর পায়ে হেঁটে অথবা রিকশায় করে দেওয়ান বাড়ি মসজিদে যেতে পারবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here