ঢাকা সিলেট বিমান টিকিট । ঢাকা সিলেট বিমান ভাড়া, টিকিট, ফ্লাইট বুকিং সহ সব তথ্য

1475

ঢাকা সিলেট বিমান ভাড়া, টিকিট, ফ্লাইট বুকিং সহ সব তথ্য

ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি সিলেট বাংলাদেশের প্রধান একটি শহর। সিলেট বিভাগের প্রধান এবং বিভাগীয় শহর হবার পাশাপাশি এর আরও অনেক গুরুত্ব রয়েছে। সুরমা নদীর তীরবর্তী এই শহরকে বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানীও বলা হয়ে থাকে। অর্থনৈতিকভাবে সিলেটের অবস্থান অনেক শক্তিশালী। শুধু বাংলাদেশই না, দক্ষিণ এশিয়ার মধ্যে সিলেট অন্যতম সম্পদশালী একটি জেলা।

সিলেটের অনেক লোক দেশের বাইরে অবস্থান করে। এর বড় একটা অংশ ইংল্যান্ডে আছে। ইংল্যান্ডের বাংলাদেশী কম্যুনিটির শতকরা ৯৫ ভাগ লোকই সিলেটবাসী। এরা প্রতিবছর বিশাল পরিমান বৈদেশিক মুদ্রা দেশে প্রেরন করে থাকেন। এক হিসেবে দেখা যায় যে শুধুমাত্র প্রবাসি সিলেটবাসীদের কাছ থেকে বাংলাদেশ সরকার প্রতি বছর ১০ বিলয়ন ডলারের বেশী বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকেন।

পর্যটন কেন্দ্র হিসেবেও সিলেটের গুরুত্ব অনেক বেশী। সিলেটে অনেক পবিত্রও মাজার রয়েছে যেগুলো দেখতে দেশ এবং বিদেশ থেকে অনেক মুসলমানরা আসেন। এর মধ্যে আছে হযরত শাহ জালালের দরগাহ, শাহ পরাণের মাজার, গাজী বুরহান উদ্দীনের মাজার ও অন্যান্য।


প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকেও সিলেট কোন অংশে পিছিয়ে নেই। এখানে আছে জৈন্তিয়া পাহাড়ের অপরূপ দৃশ্য, সৌন্দর্যমণ্ডিত জাফলং, বিছানাকান্দির স্বচ্ছ জলরাশি, রাতারগুল, সজিবতায় ভরা চা বাগান এবং আরও অনেক কিছু যা প্রচু্র পর্যটকদের আকর্ষণ করে। একারণে ঢাকা সহ দেশের বিভিন্ন এলাকার লোকজন সিলেট ভ্রমণ করে থাকেন। অনেক বিদেশী পর্যটকদেরও দেখা মেলে।

ঢাকা সিলেট রুটের দূরত্ব এবং সময়

এখন আমরা আপনাদের ঢাকা টু সিলেট রুটের ব্যাপারে কিছু তথ্য দেব। ঢাকা থেকে সিলেট যাবার প্রধান তিনটি উপায় হল সড়ক পথ, রেলপথ এবং আকাশপথ। এই তিনটি উপায় আপনাকে তিন ধরনের সুবিধা দিবে।

সড়ক পথ

ঢাকা থেকে সাধারণত দুই ভাবে সিলেট যাওয়া যায়ঃ সড়ক পথ এবং রেলপথ। সড়ক পথে ঢাকা থেকে সিলেট এর দূরত্ব প্রায় ২৩৯ কিলোমিটার। এই পথ অতিক্রম করতে গড়ে ৮-৯ ঘণ্টা লেগে যায়। আর ঈদ, পুজা সহ বিভিন্ন  ট্রাফিক জ্যাম থাকলে সেক্ষেত্রে আরও বেশী সময় লেগে যায়। প্রায় সব বড় পরিবহন সংস্থাই ঢাকা সিলেট রুটে বাস সার্ভিস দিয়ে থাকেন। ভ্রমণের ক্ষেত্রে খরচ কমাতে যারা চান তাদের জন্য বাস উত্তম।

ঢাকা সিলেট রুটের দূরত্ব এবং সময় – রেলপথ

ঢাকা সিলেট রুটে ট্রেন সার্ভিসটা বেশ ভাল। সুরমা, উপবন, পারাবত ও জয়ন্তিকা এক্সপ্রেস নামের চারটি ট্রেন আছে যারা নিয়মিত ঢাকা সিলেট রুটে চলাচল করে থাকে। ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেন ছাড়ে। এর পর শ্রীমঙ্গল হয়ে সিলেট পৌছায়। এক্ষেত্রে ৭ ঘণ্টা থেকে ৮ ঘণ্টার মত সময় লেগে যায়। খরচও বেশী হবে না।

ঢাকা সিলেট দূরত্ব এবং সময় – আকাশপথ

তবে দ্রুত গতিতে সকল ঝামেলা এড়িয়ে যারা সিলেট পৌছাতে চান, তাঁদের জন্য আদর্শ হবে আকাশপথ। মাত্র ৪৫ মিনিট থেকে ৫০ মিনিটের মত সংক্ষিপ্ত সময়ে আপনি পৌঁছে যাবেন ঢাকা থেকে সিলেট। নির্দ্বিধায় এটাই ঢাকা সিলেট রুটের দ্রুততম ভ্রমনপথ। বিমানগুলো ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে এবং ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।আগে ফ্লাইট সংখ্যা কম থাকলেও এখন তা বেড়েছে। তাই সপ্তাহের সব দিনই এখন ঢাকা রাজশাহী ফ্লাইট পাওয়া যাচ্ছে। এখানে খরচ কিছুটা বাড়লেও কম সময়ের দিক থেকে বিবেচনা করলে ঢাকা থেকে সিলেট যাবার সবচাইতে ভাল উপায় হল আকাশপথ।

নভোএয়ার – ঢাকা সিলেট রুটের নিয়মিত ফ্লাইয়ার

ঢাকা সিলেট ভ্রমণ – কোন বিমানে যাবেন

ঢাকা সিলেট রুটে একাধিক এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে থাকে। আভ্যান্তরিন ফ্লাইট পরিচালনার অংশ হিসেবে যে সব এয়ারলাইন্স ঢাকা সিলেট রুটে ফ্লাইট পরিচালনা করে তারা হলঃ

  • বাংলাদেশ বিমান
  • নভোএয়ার
  • ইউ এস বাংলা এয়ারলাইন্স

সপ্তাহে প্রায় ৩০ টিরও বেশী ফ্লাইট ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়। সপ্তাহের কোন দিনে কয়টি ঢাকা সিলেট ফ্লাইট পরিচালিত হয় এ সম্পর্কিত একটি চার্ট নীচে দিয়ে দিলাম আপনাদের বোঝার সুবিধার্থে।