সেরা জন্ম পর্যটন দেশ | জন্ম দিলে জন্মগত নাগরিকত্ব

215

সেরা জন্ম পর্যটন দেশ | জন্মগত নাগরিকত্ব যখন জন্ম দিলেন

জন্মগত নাগরিকত্ব প্রদানকারী সেরা জন্ম পর্যটন দেশ জন্মগ্রহণকারী সমস্ত শিশুদের সুবিধা প্রদান করে। এটি আপনার সন্তানকে একটি উন্নত মানের জীবন দান করবে এবং জন্মের সাথে সাথেই তাকে দ্বিতীয় পাসপোর্ট দেবে। অনেক ক্ষেত্রে, এই ধরনের শিশুদের পিতামাতাও দ্রুত স্বাভাবিককরণের সময়রেখা উপভোগ করেন।

জন্ম পর্যটন কিভাবে কাজ করে?

উত্তর ও দক্ষিণ আমেরিকার প্রায় সব দেশই তাদের মাটিতে জন্ম নেওয়া শিশুর নাগরিকত্ব পাওয়ার অধিকারকে স্বীকৃতি দেয়। কানাডা, একটি প্রথম-বিশ্বের দেশ যা জন্মগত নাগরিকত্ব অনুশীলন করে, জন্ম পর্যটনের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। বৈশ্বিক পর্যটন, আন্তর্জাতিক ভ্রমণ, এবং ডিজিটাল যাযাবর তাদের ক্রমবর্ধমান বৃদ্ধি অব্যাহত থাকায়, জন্ম পর্যটন আরও সাধারণ হয়ে উঠবে বলে আশা করা যায়। জন্ম পর্যটনের প্রাথমিক সুবিধা হল আপনি আপনার সন্তানের জন্য দ্বিতীয় পাসপোর্ট পান। কিছু ক্ষেত্রে, এটি পিতামাতার জন্য স্থায়ী বসবাস এবং নাগরিকত্ব ত্বরান্বিত করতে পারে। আপনার সন্তান যদি মেক্সিকোতে মেক্সিকান নাগরিক হয়, তাহলে আপনি অবিলম্বে স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারেন। বিপরীতে, বেশিরভাগ লোককে অস্থায়ী আবাসিক পারমিটে কমপক্ষে চার বছর সেখানে থাকতে হবে। উপরন্তু, আপনি মাত্র দুই বছরের মধ্যে মেক্সিকান নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। একইভাবে, যদি আপনার সন্তানের জন্ম ব্রাজিলে হয়, তাহলে আপনি আপনার পারিবারিক বন্ধনের কারণে ব্রাজিলিয়ান রেসিডেন্সি এবং নাগরিকত্ব দ্রুত-ট্র্যাক করতে পারেন। মেক্সিকান এবং ব্রাজিলিয়ান পাসপোর্টগুলি অত্যন্ত আকাঙ্খিত, যা বিশ্বের বেশিরভাগ অংশে ভিসা-মুক্ত ভ্রমণের অনুমতি দেয়। জন্ম পর্যটনের আরেকটি সুবিধা হল নাগরিক হিসাবে প্রথম বিশ্বের সামাজিক পরিষেবাগুলি অ্যাক্সেস করা। উদাহরণস্বরূপ, কানাডায় জন্মগ্রহণকারী এবং কানাডিয়ান নাগরিকত্ব ধারণ করা একটি শিশু ফিরে আসতে পারে এবং উচ্চ ভর্তুকিযুক্ত পোস্ট-সেকেন্ডারি শিক্ষায় প্রবেশ করতে পারে বছরে CAD $30,000 যা বেশিরভাগ আন্তর্জাতিক শিক্ষার্থীরা প্রদান করে। দ্বিতীয় পাসপোর্ট থাকা যে কারো জন্য উপলব্ধ সুযোগগুলিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। যদিও কানাডায় জন্মগ্রহণকারী একটি শিশু শেষ পর্যন্ত স্পনসরশিপের মাধ্যমে তাদের পিতামাতাকে স্থায়ীভাবে বসবাস করতে সক্ষম হতে পারে, তাদের অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে এবং তাদের পিতামাতাকে আর্থিকভাবে সহায়তা করার উপায় থাকতে হবে। আমেরিকারও একই প্রক্রিয়া রয়েছে। কানাডা বা মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সন্তান থাকাকালীন শিশুটিকে নাগরিকত্ব প্রদান করতে পারে, এর মানে এই নয় যে পিতামাতারা তাদের সাথে থাকতে পারেন বা অবিলম্বে নাগরিকও হতে পারেন। জন্মগত পর্যটনের আরেকটি কারণ, জন্মগত নাগরিকত্ব ছাড়াও, ক্রয়ক্ষমতা। আপনার সন্তানের জন্য একটি মাধ্যমিক পাসপোর্ট পাওয়ার সুবিধা নেওয়ার সময়, আপনি আপনার সন্তানকে বিদেশে রেখে অর্থ সঞ্চয় করতে পারেন। ব্রাজিলে, উদাহরণস্বরূপ, স্বাস্থ্যসেবা বিদেশীদের জন্যও একটি অধিকার, এবং আপনি যদি চান তবে আপনি আপনার সন্তানকে পাবলিক সিস্টেমে বিনামূল্যে পেতে পারেন। অথবা আপনি উচ্চ মানের বেসরকারী হাসপাতালগুলি বেছে নিতে পারেন এবং এখনও রাজ্যে আপনার সন্তানের থাকার জন্য অর্থ সঞ্চয় করতে পারেন।

Click Here To know More About Birth tourism | Birthright Citizenship Consultancy

কোন দেশগুলি জন্মগত নাগরিকত্ব প্রদান করে?

যারা পশ্চিমা বিশ্বের উচ্চ শুল্কের বাইরে তাদের সন্তানকে দ্বিতীয় নাগরিকত্ব দিতে চান, তাদের জন্য বেশ কয়েকটি জায়গা প্রস্তাব করে “জুস সোলি”, বা মাটির জন্মগত অধিকার। সেই দেশের ভূখণ্ডের মধ্যে জন্মগ্রহণকারী যে কোনও শিশু একজন নাগরিক হয় এবং কয়েক ডজন দেশের আইন এই অনুশীলনের অনুমতি দেয়। সুতরাং, কোন দেশগুলি স্বয়ংক্রিয়ভাবে সেখানে জন্ম নেওয়া শিশুদের একটি পাসপোর্ট এবং নাগরিকত্ব দেয়, সন্তানের পিতামাতার জাতীয়তা নির্বিশেষে? প্রায় দুই দশক আগে, আয়ারল্যান্ড তাদের সংবিধান সংশোধন করে শেষ ইউরোপীয় দেশ হিসেবে দুই বিদেশী পিতামাতার জন্ম নেওয়া শিশুদের নিঃশর্ত নাগরিকত্বের অধিকার প্রদান করে। মাল্টা তাদের আগেও সংশোধন করেছিল। অস্ট্রেলিয়ার মতো অন্যান্য দেশও একইভাবে তাদের আইন কঠোর করেছে। কিন্তু আপনি যখন জন্ম পর্যটন ব্লুপ্রিন্ট অনুসরণ করেন, তখন আপনি দ্বৈত নাগরিকত্বের কথা ভুলে যেতে পারেন এবং আপনার সন্তানকে একাধিক নাগরিকত্ব দিতে পারেন। জন্ম পর্যটন বিকল্প খোঁজার সময় জন্ম দেওয়ার জন্য সেরা দেশগুলির সম্পূর্ণ তালিকা এখানে রয়েছে:

আর্জেন্টিনা
বেলিজ
বলিভিয়া
ব্রাজিল
কানাডা
চিলি*
কোস্টারিকা
ডমিনিকা
ইকুয়েডর
এল সালভাদর
ফিজি
গ্রেনাডা
গুয়াতেমালা
গায়ানা
হন্ডুরাস
জ্যামাইকা
মেক্সিকো
নিকারাগুয়া
পাকিস্তান
পানামা
প্যারাগুয়ে
পেরু
পর্তুগাল**
সেন্ট কিটস এবং নেভিস
সেন্ট লুসিয়া
সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস
ত্রিনিদাদ ও টোবাগো
টুভালু
যুক্তরাষ্ট্র
উরুগুয়ে
ভেনেজুয়েলা

 

জন্ম পর্যটনে কিভাবে নিযুক্ত হবেন?

আপনি যদি জন্মগত অধিকার নাগরিকত্বের সুবিধা নেওয়ার জন্য আমেরিকার একটি বিদেশী দেশে আপনার শিশুর জন্ম দেওয়ার কথা বিবেচনা করেন, তবে এটি সম্পর্কে যাওয়ার সর্বোত্তম উপায় কী? প্রথমত, আপনি যে দেশটি জন্ম দিতে চান তা বেছে নিতে হবে। সবচেয়ে সহজ পন্থা হল এমন কোথাও যাওয়া যেখানে আপনার ভিসা অন অ্যারাইভাল বা ভিসা মওকুফের সুবিধা রয়েছে, যাতে আপনি এগিয়ে যেতে পারেন এবং উপস্থিত হতে পারেন। বিকল্পভাবে, যদি আপনাকে সেই দেশে যেতে একটি ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হয় (আমরা এখানে আমাদের অনুমানে মেক্সিকোকে দেখব, তবে বিবেচনা করার মতো অন্যান্য বিকল্পও রয়েছে), তাহলে আপনাকে অবশ্যই তা করতে হবে। বিকল্পভাবে, আপনি এই দেশে একটি অস্থায়ী বসবাসের জন্য আবেদন করার কথা বিবেচনা করতে পারেন যদি সেখানে আপনার কিছু পারিবারিক বা ব্যবসায়িক সম্পর্ক থাকে বা সেই দেশে বিনিয়োগ করতে চান। একবার আপনি এটি বের করে ফেললে, আপনি যখন গর্ভবতী হবেন তখন আপনি দেশে ভ্রমণ করতে চান। আপনাকে একটি ভাল হাসপাতাল খুঁজে বের করতে হবে, অনলাইনে খ্যাতি এবং পর্যালোচনাগুলি পরীক্ষা করতে হবে এবং আপনার কাছে প্রথম হাতের জ্ঞান থাকতে পারে এমন কোনো বন্ধুর সাথে কথা বলতে হবে। অবশ্যই, আপনি আপনার হাসপাতালে থাকার খরচ এবং গর্ভাবস্থার আগে মেক্সিকোতে আপনার বর্ধিত থাকার খরচ উভয়ই কভার করার জন্য যথেষ্ট সঞ্চয় করতে চাইবেন। চিকিৎসা যত্নের কিছু পার্থক্য এবং আপনার চিকিত্সকের কাছ থেকে আপনি যে মনোযোগ পান তাতে আপনি আনন্দিতভাবে অবাক হতে পারেন। মেক্সিকোতে হোটেলগুলি খুবই সাশ্রয়ী, তাই আপনি বড় দিন এলে ভ্রমণের সময় কমাতে আপনার জন্মের আগে পর্যন্ত হাসপাতালের কাছাকাছি একটি হোটেলে থাকতে বেছে নিতে পারেন। আপনার শিশুর জন্মের পর, আপনাকে জন্ম শংসাপত্র পেতে তাদের নিবন্ধন করতে হবে; তারপর, একবার আপনার কাছে এটি হয়ে গেলে, আপনি তাদের পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন এবং আপনি যেতে পারেন। ধরুন আপনি নিজেই মেক্সিকান নাগরিকত্ব পেতে আগ্রহী। আমরা আগেই উল্লেখ করেছি, আপনি আপনার স্থায়ী বসবাস এবং নাগরিকত্ব দ্রুত-ট্র্যাক করতে মেক্সিকান নাগরিক হিসাবে আপনার সন্তানের অবস্থা ব্যবহার করতে পারেন। এবং যদিও আপনার শিশু এখন মেক্সিকান নাগরিক, তবুও তারা তাদের জন্মদাতা পিতামাতার নাগরিকত্ব পাবে। তাই আপনি যদি কানাডার নাগরিক হন, তাহলে আপনার সন্তানও কানাডার নাগরিক হওয়ার যোগ্যতা অর্জন করবে। আপনাকে কিছু কাগজপত্র পূরণ করতে হবে…

Related Article: zooFamily Airways Office | zoo Travel Technology | Travel News BD