উপজাতীয় কালচারাল একাডেমী

0
493

বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য, সংরক্ষণ, পরিচর্যা,উন্নয়ন ও চর্চা, লালনের লক্ষ্যে ১৯৭৭ সালে স্বরাষ্ট্র্ মন্ত্রণালয়ের ‘বিশেষ এলাকা উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে তৎকালীন ময়মনসিংহ জেলার নেত্রকোনা মহকুমার দূর্গাপুর থানাধীন বিরিশিরিতে ‘উপজাতীয় কালচারাল একাডেমী’ নামক এ সাংস্কৃতিক প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয় । পরবর্তীকালে জাতীয় সংস্কৃতির মূল স্রোতধারার সংগে সংগতি রেখে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতিকে জাতীয় সংস্কৃতির অন্যতম উপাদান হিসেবে এর উপর গবেষণা ও উন্নয়নের লক্ষ্যে একাডেমীকে ১৬-৭-১৯৭৯ তারিখে ‘তথ্য সম্প্রচার, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘ক্রীড়া ও সংস্কৃতি’ বিভাগে ন্যাসত্ম করা হয় ।এর প্রথম পরিচালক ছিলেন সিস বিভা সাংমা।

আদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য বহু প্রাচীন ও মনোগ্রাহী। এ সকল জনগোষ্ঠী আদিকাল হতেই স্থানীয় সহযোগিতা নিয়ে তাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যকে চর্চার মাধ্যমে লালন ও সংরক্ষণ করে আসছে। বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্টপূর্ণ আঞ্চলিক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে ক্ষুদ্র  নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে ‘ক্ষুদ্র  নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০১০’ কার্যকর করা হয়। উক্ত আইন অনুসারে বর্তমানে বিরিশিরি কালচারাল একাডেমী পরিচালিত হচ্ছে।

এ প্রতিষ্ঠানটি ৩.২১ একর জমির উপর প্রতিষ্ঠিত। এর চারটি শাখা রয়েছে। ক) সংস্কৃতি খ) গবেষণা গ) লাইব্রেরি ও ঘ) জাদুঘর। এটি একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত। এ প্রতিষ্ঠান উপজাতীয় সংস্কৃতিকে প্রতিপালনের মাধ্যমে আমাদের জাতীয় সংস্কৃতির সাথে সম্পৃক্ত করে বৃহত্তর জনগোষ্ঠীর সম্মুখে তুলে ধরার দায়িত্ব পালন করে যাচ্ছে। বর্তমানে যতীন্দ্র চিসিম কালচারাল একাডেমীর পরিচালকের দায়িত্ব পালন করছেন।

দুর্গাপুর উপজেলার বিরিশিরি কালচারাল একাডেমীতে একটি সুপরিসর দ্বিতল ভবন ও একটি রেষ্ট হাউস রয়েছে।  এ একাডেমীতে উপজাতীয় সংস্কৃতি চর্চা করা হয়। এখানে প্রতি বছর উপজাতীয়দের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য অনুষ্ঠান হয়ে থাকে। প্রতিটি অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে প্রচুর জনসমাগম হয়।

কিভাবে যাওয়া যায়:

বাস যোগে ঢাকা হতে ময়মনসিংহ আসতে হবে। তারপর ময়মনসিংহ-নেত্রকোণা রাস্তার শ্যামগঞ্জ হয়ে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কালচারাল একাডেমীতে আসা যায়। এছাড়া ট্রেনযোগে পূর্বধলা উপজেলার জারিয়া স্টেশনে নেমে অটো বা সিএনজি যোগে আসা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here