উলচাপাড়া মসজিদ ব্রাহ্মণবাড়িয়া|

665

বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর থানার অধীনে উলচাপাড়া গ্রামে অবস্থিত একটি প্রত্নসম্পদ ‘উলচাপাড়া মসজিদ’। স্থানীয় মানুষের কাছে মসজিদটি উত্তর পাড়া শাহী জামে মসজিদ নামেও পরিচিত। মসজিদটিতে যেসব শিলালিপি পাওয়া গেছে তা থেকে অনুমান করা যায় সপ্তাদশ শতাব্দীতে অর্থাৎ ১৭২৭-২৮ খ্রিস্টাব্দে এটি নির্মাণ করা হয়েছে। এটির প্রতিষ্ঠাতা পশ্চিম দেশীয় বনিক শাহ সৈয়দ মো: মুরাদ, যাকে মসজিদের পাশেই সমাহিত করা হয়েছে।

মসজিদটির আয়তন ৫২*৫৩ ফুট। এর ভিতরে ৪ ফুট পুরু দরজা রয়েছে। গম্বুজের কেন্দ্র থেকে নিচ পর্যন্ত খুব সুন্দর কারুকাজ রয়েছে। মসজিদের ভিতরের দেয়ালে খুব সুন্দর কারুকাজ রয়েছে। ফরাসী ভাষার একটি শিলালিপি মসজিদের ভিতরে পাওয়া গিয়েছিল কিন্তু এর অর্থ উদ্ধার করা সম্ভব হয়নি।

যোগাযোগ ব্যবস্থা:-

ব্রাহ্মণবাড়িয়া জেলাটি সরাসরি ঢাকার সাথে যুক্ত বলে একানকার যোগাযোগ ব্যবস্থা অনেক আধুনিক মানের।ঢাকা থেকে সরাসরি বাসে করে ব্রাহ্মণবাড়িয়া জেলাতে পৌছানো যায়।তাছাড়া এই জেলাতে রেল সংযোগও রয়েছে।প্রতিদিন শত শত যাত্রী ট্রেনে করে যাতাযাত করে। উলচাপাড়া মসজিদ ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর থানার অধীনে উলচাপাড়া গ্রামে অবস্থিত হওয়ায় ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর থেকে রিক্সা করে যাওয়া যায়।