আরও ৩ বছর লোকসানে থাকবে বিমান পরিবহন খাত

108

২০২৪ সালের আগে করোনা-পূর্ববর্তী অবস্থায় ফিরবে না বিশ্বের বিমান পরিবহন খাত। হতাশাজনক এ সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ)। সংস্থাটি বলছে, ২০২১ সালেও অব্যাহত থাকবে এ খাতের লোকসান।

করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে পুরো বিশ্বের আকাশপথে যোগাযোগব্যবস্থা অচল। বিমান কোম্পানি আর এয়ারলাইন্সগুলোর লোকসান কমাতে অনেক দেশে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। কিন্তু ২০২০ সালে বিমান ভ্রমণে বিপর্যয় আর সারা বছরের ক্ষতি কোনোভাবেই পুষিয়ে নেওয়া সম্ভব নয় বলে মনে করছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ)। সংস্থাটি বলছে, এ ক্ষতির ভার ২০২১ তো বটেই, বইতে হবে ২০২৪ সাল পর্যন্ত।

এয়ারলাইন্সগুলো ৪৫ শতাংশ খরচ কমিয়েছে, আয় কমেছে ৬০ শতাংশ। প্রতি যাত্রীর জন্য চলতি বছর ৬৬ ডলার করে লোকসান গুনছে বিশ্বের প্রায় সব এয়ারলাইন্স। পুরো বছরে এ ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৮০০ কোটি ডলারে। ২০২১ সালে এ ক্ষতির পরিমাণ কমে ৮ হাজার কোটি ডলারে নামবে। আইএটিএ মহাপরিচালক আলেক্সান্ডার দ্য জুনাইক বলেন, সীমান্তগুলো নিরাপদে কোয়ারেন্টাইন ছাড়াই খুলে দেয়া উচিত।

যেকোনো দেশের এয়ার টিকেট, হোটেল বুকিং, হেলিকপ্টার সার্ভিস, টুরিস্ট ভিসা প্রসেসিং এবং প্যাকেজ ট্যুর করে থাকি। বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের ঠিকানায়।

zooFamily (community of aviation & travel)

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,হ্যাপি আর্কদিয়া শপিং মল,ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪