ফ্রান্সে বাংলাদেশ ও সশস্ত্রবাহিনীর উন্নয়ন শীর্ষক সেমিনার

319

বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের ডিফেন্স উইংয়ের উদ্যোগে গত রবিবার প্যারিসে ‘উদীয়মান বাংলাদেশ এবং সশস্ত্র বাহিনীর উন্নয়ন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। উন্নয়ন অগ্রযাত্রার বাংলাদেশে সশস্ত্র বাহিনীর উন্নতি ও অগ্রগতির ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন বিগ্রেডিয়ার জেনারেল মহসীন। সেমিনার সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারী।

বিগ্রেডিয়ার মহসীন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণেই দেশের সশস্ত্র বাহিনী অধিকতর উন্নত, দক্ষ ও চৌকস হয়ে উঠেছে। মাতৃভূমির স্বাধীনতা রক্ষার সুমহান দায়িত্ব পালনের পাশাপাশি জঙ্গি-সন্ত্রাসবাদ নির্মূল ও আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে বেসামরিক প্রশাসনকে প্রয়োজনীয় সহায়তা করছে সশস্ত্র বাহিনী।

এছাড়াও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা সততা, নিষ্ঠা এবং দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে বিশ্বব্যাপী প্রশংসা ও সুনাম অর্জন করেছে বলে তিনি জানান।

প্রধান অতিথি রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার বক্তব্যে বলেন, সামাজিক সূচকের অগ্রগতিতে এগিয়ে চলছে বাংলাদেশ। রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক উচ্চ প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, গড় আয়ু, বৈদেশিক বিনিয়োগ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের চিত্র তুলে ধরেন।

সেমিনারে ফ্রান্সের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিক, বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি বেনজির আহমদ সেলিমসহ বাংলাদেশি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।বক্তব্য শেষে উদীয়মান বাংলাদেশ ও সশস্ত্র বাহিনীর কার্যক্রম-এর ওপর ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। সেমিনারে উপস্থিত বিদেশিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয় এসময়।

সুত্রঃ নিউজওয়ান২৪.কম

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here