বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

506

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের বিজয় সরনিতে অবস্থিত একটি স্থাপনা। এখানে নভোমন্ডল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এবং নভো মন্ডলের ধারণা পাওয়ার জন্য কৃত্রিম নভোমন্ডল তৈরি করা আছে। বাংলাদেশ সরকারের বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এখানে ১২৩ কোটি টাকা ব্যয়ে তৈরি করেছে দেশের একমাত্র প্লানেটোরিয়াম এই নভোথিয়েটার। এ প্রকল্প শুরু হয় ১৯৯৭ সালে এবং এর কার্যক্রম শুরু হয় ২০০৪ সালে। এখানে প্রদর্শনীর জন্য জাপান, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ভারত থেকে উন্নতমানের সরঞ্জাম আনা হয়েছে। বিনোদনের মাধ্যমে দেশের নাগরিক বিশেষত শিক্ষার্থীদের মহাকাশবিজ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, কুসংস্কার ও অন্ধবিশ্বাস দূর করে বিজ্ঞানশিক্ষায় উদ্বুদ্ধ করাই এই প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য।স্থপতি আলী ইমাম এই নভো থিয়েটারটির নকশা প্রণয়ন করেন।

এখানে প্রধান আকর্ষন প্লানেটেরিয়ামের গম্বুজ যেটা প্রবেশপথ দিয়ে ঢুকতেই চোখে পড়বে। প্লানেটেরিয়ামটির ভিতরে ত্রি-মাত্রিক পরিবেশে দেখা যায় শীতল নীল আকাশ, পৃথিবী, গ্রহ, নক্ষত্র ইত্যাদি। থিয়েটারে ২টি বিষয়ের উপর চলচ্চিত্র প্রদর্শিত হয়। প্রথম চলচ্চিত্রটি দ্বারা মহাকাশ সূর্য ও বিভিন্ন গ্রহ সমূহের এবং দ্বিতীয় চলচ্চিত্রটি দ্বারা বাংলাদেশের প্রকৃতি উৎপত্তি এবং গ্রামীণ জীবন সম্পর্কে ধারণা পাওয়া যায়।

থিয়েটারের টিকিট মূল্য জনপ্রতি ৫০ টাকা। তবে ২ বছরের নিচে বাচ্চাদের জন্য টিকিট কাটার প্রয়োজন নেই। থিয়েটারের ভিতর একটি সিমুলেটর রাইড রয়েছে। এই রাইডে প্রতি ৫ মিনিটের জন্য ২০ টাকার টিকেট সংগ্রহ করতে

যেভাবে যাবেনঃ-

রাজধানী ঢাকার যে কোন স্থান থেকে বিজয় সরনীগামী গাড়িতে উঠতে হবে আপনাকে। অথবা নিজস্ব গাড়ি নিয়েও যেতে পারেন এখানে।

সময়সূচীঃ-

নভোটিয়েটার প্রতিদিন সকাল ১০.০০ থেকে সন্ধ্যা ৭.০০ পর্যন্ত খোলা থাকে। বুধবার এবং সকল সরকারী ছুটির দিনে থিয়েটার বন্ধ থাকে।