জগদল বিরেন্দ্র নাথ চৌধুরীর রাজবাড়ি।

704

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য আর অন্যতম একটি অংশ রাজবাড়ি। বাংলার প্রায় প্রতিটি জেলা শহরেই বিভিন্ন সময়কার রাজাদের নিদর্শন সম্বলিত রাজ বাড়ি গুলো এখন সগৌরবে দাড়িয়ে আছে। তাদের মধ্যে অন্যতম একটি হল ঠাকুরগাঁও জেলার জগদল বিরেন্দ্র নাথ চৌধুরীর রাজবাড়ি। উপজেলা সদর হতে নেকমরদ জাতীয় মহাসড়ক ৯ কিঃ মিঃ, নেকমরদ হতে কাদিহাট বটতলী পাকা রাম্তা ৫ কিঃ মিঃ এবং বটতলী হতে কাশিপুর ইউনিয়ন পরিষদ হয়ে জগদলনামক স্থানে নাগর ওতীরনই নদীর মিলনস্থলে ছোট একটি রাজবাড়ি রয়েছে।

এই রাজ বাড়িটির ইতিহাস সম্পর্কে তেমন কোন তত্থ্য পাওয়া যায় নাহ। তবে রাজবাড়িটির সম্ভাব্যনির্মাণকাল ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগ বলে জানা যায়। বর্তমানে রাজবাড়িটি প্রায় ধ্বংসাবশেষেপরিণত হয়েছে।  রাজবাড়ি থেকেপ্রায় একশ মিটার পশ্চিমে নাগর নদীর পাড়ে মন্দির ছিল যা আজ সম্পূর্ণধ্বংসস্তূপ ছাড়া আর কিছুই নেই। জগদলের রাজকুমার ছিলেন শ্রী বীরেন্দ্র নাথ চৌধুরী । তাঁর সঙ্গে বাকীপুরের জমিদার রায় পূর্ণেন্দু নারায়ণ সিংহের পুত্রশ্রী নলিনী রঞ্জনের কনিষ্ঠা কন্যা শ্রীমতি আশালতা দেবীর বিয়ে হয়। শ্রীবীরেন্দ্র নাথ সুশিক্ষিত ছিলেন। বইয়ের প্রতি ছিল তাঁর প্রবল অনুরাগ। একারণে তিনি গড়ে তুলেছিলেন সমৃদ্ধ পাঠাগার । তৎকালীন সুরেন্দ্রনাথ কলেজ -বর্তমান দিনাজপুর সরকারি কলেজে ১৯৪৮ সালে তাঁর পাঠাগারের বইগুলো দান করাহয়, যার মূল্যমান ধরা হয় পঞ্চাশ হাজার টাকা।

কিভাবে যাওয়া যায়:

সড়ক পথে ঢাকা হতে ঠাকুরগাঁওয়ের দূরত্ব ৪৫৯ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে ঠাকুরগাঁও রেল স্টেশনের দূরত্ব ৬৪০ কিলোমিটার। ঢাকার গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, শ্যামলী, কল্যানপুর, কলাবাগান, ফকিরাপুল, আসাদগেট – প্রভৃতি বাস স্টেশন থেকে ঠাকুরগাঁও আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৭.৩০ হতে ১০ ঘন্টা।

ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে ঠাকুরগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনে সরাসরি এখানে আসা যায়। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন ঠাকুরগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর থাকলেও তা চালু না-থাকায় এখানে সরাসরি আকাশ পথে আসা যায় না, তবে ঢাকা থেকে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা রয়েছে সৈয়দপুর বিমানবন্দরের সাথে; ঢাকা থেকে সৈয়দপুর এসে সেখান থেকে সড়কপথে ঠাকুরগাঁও আসা যায়।

উপজেলা সদর হতে নেকমরদ জাতীয় মহাসড়ক ৯ কিঃ মিঃ, নেকমরদ হতে কাদিহাট বটতলী পাকা রাম্তা ৫ কিঃ মিঃ এবং বটতলী হতে কাশিপুর ইউনিয়ন পরিষদ হয়ে জগদল রাজবাড়ি কাঁচা রাস্তা ৬ কি: মি:।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here