তুষভান্ডার জমিদার বাড়ি| ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

652

রাজবাড়ি মানেই ইতিহাস, রাজবাড়ি মানেই ঐতিহ্য। প্রতিটি রাজবাড়ির সাথে উক্ত রাজবাড়ির সময়ের শ্বাসক কিংবা সেই সময়ের তথ্য পাওয়া যায়। বাংলাদেশের প্রায় প্রতিটি জেলাতেই রাজবাড়ি রয়েছে। লালমনিরহাট জেলার তেমনি একটি ঐতিহ্যবাহী রাজবাড়ি হলো তুষভান্ডার জমিদার বাড়ি।

তুষভান্ডার জমিদার বাড়ী কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের উত্তর ঘনেশ্যাম মৌজায় অবস্থিত। ইতিহাস বিশ্লেষণে জানা যায়, মহারাজা প্রাণ নারায়ণের সময় “রসিক রায় বিগ্রহ’ (কৃষ্ণবিগ্রহ) নিয়ে ১৬৩৪ খ্রিষ্টাব্দে তুষভান্ডার জমিদার বংশের আদিপুরুষ মুরারি দেব ঘোষাল ভট্রাচার্য ২৪ পরগনা/কলিকাতার জয় নগর থেকে কোচবিহারে আগমণ করেন এবং উপেঞ্চৌকি ব্যবস্থায় একটি তালুক লাভ করে এখানে বসতি সহাপন করেন।

তৎকালে ধর্মীয় কার্যাদির জন্য উপঞ্চৌকি ব্যবস্থায় ভূমি দান করা হতো। মুরারি দেব ঘোষাল ভট্রাচার্য ব্রাহ্মণ হওয়ায় শূদ্র রাজার দান ভোগে আপত্তি উত্থাপন করেন এবং প্রদত্ত সম্পত্তির জন্য খাজনা গ্রহণের আবেদন জানান। মহারাণী অবশেষে খাজনা স্বরূপ ধানের তুষ গ্রহণে সম্মত হন। খাজনা স্বরূপ প্রদানের জন্য তুষ সংগ্রহ করে বর্তমানে জমিদার বাড়ীর পূর্ব পাশে অনতিদূরে স্তুপাকারে রাখা হতো এবং পরে তা কোচবিহার রাজবাড়ীতে প্রেরণ করা হতো। এ তুষ দিয়ে রাজবাড়ীতে বিভিন্ন ধরণের যজ্ঞানুষ্ঠান সম্পাদন করা হতো। জনশ্রুতি মতে, সংগৃহীত তুষের স্তুপের কারণে তৎকালে স্থানটি তুষভান্ডার (তুষের ভান্ডার) হিসেবে পরিচিতি লাভ করেছিল।

ব্রাহ্মন মুরারি দেব ভট্রাচার্যের মাধ্যমে তুষভান্ডার জমিদারীর গোড়াপত্তন ঘটে, আর ১৯৩৫ খ্রিষ্টাব্দে জমিদার গিরীন্দ্র মোহন রায় চৌধুরীর মৃত্যুর মধ্য দিয়ে সুদীর্ঘ চারশত বছরের জমিদারীর সমাপ্তি ঘটে।

যেভাবে যাবেনঃ-

সড়ক পথে ঢাকা হতে লালমনিরহাটের দূরত্ব ৩৪৩ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে লালমনিরহাট রেল স্টেশনের দূরত্ব ৫৮০ কিলোমিটার। ঢাকার গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, শ্যামলী, কল্যানপুর, কলাবাগান, ফকিরাপুল – প্রভৃতি বাস স্টেশন থেকে লালমনিরহাট আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৬.৩০ হতে ৮ ঘন্টা।

ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে লালমনিরহাটের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনে সরাসরি এখানে আসা যায়। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন লালমনিরহাটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঢাকা থেকে বাস যোগে লালমনিরহাট হয়ে তুষভান্ডার যেতে হবে। দূরত্ব প্রায় ৩৭২ কি মি.। লালমনিরহাট শহর হতে প্রায় ২৭ কি মি দূরে তুষভান্ডার জমিদারবাড়ি অবস্থিত।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here