সাক্ষাৎকার ছাড়াই ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

0
42

সাক্ষাৎকার ছাড়াই পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসার আবেদন নিচ্ছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে, তাদের ভিসা নবায়নে রোববার (৪ অক্টোবর) থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে।

সোমবার (৫ অক্টোবর) ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বি১/বি২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসাসহ ইতঃপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে দূতাবাস। কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে।

এতে আরও বলা হয়, এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে- এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত আছে।

 

কোভিড-১৯ মহামারির কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধা ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবংকিউ শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদনের যোগ্য কি-না দেখতে পারবেন এই লিঙ্কে। যোগ্য আবেদনকারীদের এই ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্যাদি হালনাগাদ করতে হবে। এরপর সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দিতে হবে।

যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

শুধু সে সকল শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে আগের বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক।

এছাড়াও এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।

যেকোনো দেশের এয়ার টিকেট, হোটেল বুকিং, হেলিকপ্টার সার্ভিস, টুরিস্ট ভিসা প্রসেসিং এবং প্যাকেজ ট্যুর করে থাকি। বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের ঠিকানায়।

zooFamily (community of aviation & travel)

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,হ্যাপি আর্কদিয়া শপিং মল,ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here