তেঁতুলিয়া শাহী মসজিদ | ট্র্যাভেল নিউজ বাংলাদেশ

528

আঠারোশ শতকের মুসলিম স্থাপত্যের এক অনন্য নিদর্শন সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া শাহী জামে মসজিদ। প্রায় দেড়শ বছরের পুরনো ঐতিহাসিক মসজিদটি স্থানীয়ভাবে মিয়ার মসজিদ হিসেবে পরিচিত। মূল নাম খান বাহাদুর কাজী সালামতউল্লাহ জামে মসজিদ হলেও বর্তমানে এটি তেঁতুলিয়া শাহী জামে মসজিদ নামেই পরিচিত।

মৌলভী কাজী সালামতউল্লাহ খান বাহাদুর তেঁতলিয়ার একজন জমিদার ছিলেন। তিনি ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় ব্রিটিশ শাসনামলের ডেপুটি কালেকটর এবং ডেপুটি ম্যাজিষ্ট্রেট ছিলেন। জমিদার কাজী সালামতউলাহ ১৮০০ শতকের দিকে এই মসজিদটি নির্মাণ করেন বলে জন প্রতিশ্রুতি রয়েছে। তবে নির্দিষ্ট সাল নিয়ে মত পার্থক্য রয়েছে। ১৮১৮, ১৮২৫ কিংবা ১৮৫৮-১৮৫৯ সালে মসজিদটি নির্মাণ করা হয় বলে বিভিন্ন বর্ণনায় এসেছে। মসজিদের খুব কাছে “সালাম মঞ্জিল” টিও সমসাময়িক কালে কাজী সাহেব প্রতিষ্ঠা করেন।

মসজিদটি খুলনা-পাইকগাছা সড়কের কোল ঘেঁষে তালা উপজেলা সদরের ২/৩ কিলোমিটার উত্তরে আঠারো মাইল অভিমুখে আঞ্চলিক সড়কের পাশে এক একর জায়গা জুড়ে অবস্থান করছে। মসজিদের সাথেই প্রায় ২ একর আয়তনের একটি বিশাল পুকুর রয়েছে। মসজিদটিতে রয়েছে ৭ টি দরজা। প্রতিটি দরজার উচ্চতা ৯ ফুট এবং প্রস্থ ৪ ফুট। ১০ বর্গফুট বেড় বিশিষ্ট ১২ টি পিলারের উপর মসজিদের ছাদ নির্মিত। চুুনসুরকি ও চিটাগুড়ের গাঁথুনিতে নির্মিত মসজিদটিতে ১৫ ফুট উচ্চতাবিশিষ্ট ৬ টি বড় গম্বুজ এবং ৮ ফুট উচ্চতাবিশিষ্ট ১৪টি মিনার রয়েছে। এছাড়া ২৫ফুট উচ্চতাবিশিষ্ট চার কোনে ৪টি মিনার রয়েছে। মসজিদের ভিতরে ৫টি সারিতে ৩২৫জন ও মসজিদের বাইরের চত্বরে ১৭৫ জন নামাজী একসাথে নামাজ আদায় করতে পারে। ১৯৮৭ খ্রিস্টাব্দে মসজিদটি বাংলাদেশের সরকারের প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর তাদের আয়ত্বে নিয়েছে।

মসজিদের সামনে তৈরি একটা পেটে লন্ডন প্রবাসী মন্টি সিদ্দিকী (কাজী সালামতউলাহর বংশধর) নামের ঐ ব্যক্তির দেয়া তথ্য মতে, মসজিদটির সঙ্গে ১৮৪০-৪১ সালে প্রতিষ্ঠিত কোলকাতার শাহজানী বেগম মসজিদ এবং ১৮৪২ সালে প্রতিষ্ঠিত কোলকাতার ধর্মতলার টিপু সুলতান মসজিদের সাদৃশ্য লক্ষ্য করা যায়।

যেভাবে যাবেনঃ-

ঢাকা থেকে সরাসরি বাস কিংবা ট্রেইনে চেপে সরাসরি সাতক্ষীরা জেলা শহরে পৌঁছানো যায়। ঢাকার গাবতলি,সায়দাবাদ,মহাখালি বাস টার্মিনাল গুলো থেকে বাস পাওয়া যায়। সাতক্ষীরা জেলা শহর থেকে তেঁতুলিয়া শাহী জামে মসজিদের আনুমানিক দুরত্ব ২৫ কিলোমিটার। জেলা শহর থেকে -পাইকগাছা সড়ক ধরে বাস কিংবা বেবী টেক্সি যোগে তেঁতুলিয়া শাহী জামে মসজিদে পৌঁছানো যায়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here