প্রান্তিক লেক

798

বান্দরবানের অনিন্দ্য সুন্দর প্রাকৃতিক একটি লেক প্রান্তিক লেক। বান্দরবানের পাহাড়, ঝর্ণা, লেক সবকিছুতেই রয়েছে বর্ণিল সৌন্দর্যের ছোঁয়া। আর তেমনি এক বর্ণিল পর্যটন কেন্দ্র হলো প্রান্তিক লেক। পাহাড় অরণ্য ঘেরা অপূর্ব সুন্দর এ লেকটির চারপাশ নানা প্রজাতির গাছগাছালিতে ভরপুর।বান্দরবান থেকে কেরাণীহাট যাবার পথে হলুদিয়া নামক স্থানে এটি অবস্থিত। কেরাণীহাট থেকে ২০ মিনিট গাড়ি চালালে এ লেকে পৌছানো সম্ভব। জেলা সদর থেকে প্রান্তিক লেকের দূরত্ব প্রায় ১৪ কিলোমিটার। ২০১৩ সালে সরকার এটিকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে।

প্রাকৃতিকভাবে জন্ম নেয়া লেকের পাড়ের অরণ্যে আছে বানর-পাখিসহ নানান প্রজাতির বণ্যপ্রাণী। জলাশয়ে আছে ডাহুক, বিভিন্ন প্রজাতির জলজ উদ্ভিদ। কোলাহল মুক্ত পরিবেশ এখানে শুধুই রয়েছে হরেক রকমের পাখির কলকাকলি। লেকের পাশে পাহাড়ে বিভিন্ন প্রজাতির পাখির আবাস। তাদের কিচিরমিচির শব্দে মুখরিত থাকে পুরো লেক। পাখির কোলাহলে কাটানো এখানকার একটি বিকেল আপনি দারুণভাবে উপভোগ করবেন। প্রায় ২৯ একর এলাকা নিয়ে প্রান্তিক লেকের অবস্থান।

লেকের নীল জল আর পাড়ের সবুজ বনানী এখানে তেরি করেছে একটি ভিন্ন মাত্রা। গাছের শীতল ছায়া আর নির্মল বাতাস আপনার সব ক্লান্তি ভুলিয়ে দেবে। চাইলে লেকের জলে মাছ শিকারে মেতে উঠতে পারেন। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এখানে মাছ শিকার করা সুযোগ রয়েছে।। সেটা হবে আপনার জন্য একটি বাড়তি পাওনা। অথবা পরিবার পরিজন নিয়ে আয়েশ করে ঘুরে বেড়াতে পারেন প্যাডেল বোট নিয়ে।

যেভাবে যাবেনঃ-

বান্দরবান শহর থেকে প্রান্তিক লেকের দুরত্ব মাত্র ১৪ কিলোমিটার। বান্দরবান শহর থেকে চট্টগ্রাম বা কেরাণীহাট গামী বাসে হলুদিয়া নামক স্থানে নেমে টেক্সি বা রিক্সা করে ৩ কিলোমিটার যেতে হবে যা অনেকটা কষ্টসাধ্য। বান্দরবান শহর থেকে টেক্সি বা ল্যান্ড ত্রুজার রির্জাভ করে নিয়ে যাওয়াই ভাল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here