ক্যারিয়ার গড়ুন ভিন্নধর্মী পেশায়

0
33

ক্যারিয়ার গড়ুন ভিন্নধর্মী পেশায়

ভবিষ্যতের কথা চিন্তা করে এগিয়ে যেতে হয় সবাইকে। ভবিষ্যতের এই ভাবনা শিক্ষার্থীদের আরও একটু বেশিই ভাবতে হয়। কারণ শিক্ষার সাথে কর্মসংস্থানের বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। কর্মসংস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ শিক্ষা গ্রহণ না করলে উচ্চশিক্ষা গ্রহণের পরও অনেককে বেকার থাকতে হয়। বর্তমান সময়ে তাই তরুণদের শিক্ষা গ্রহণের ক্ষেত্রে অনেক বেশি সচেতন হতে হয়। এই সময়ে এসে কর্মসংস্থানের জন্য অপেক্ষা না করতে চাইলে তার জন্য পড়ালেখার একটি আদর্শ বিষয় হতে পারে পর্যটন খাত। বিমান এবং পর্যটন সংক্রান্ত বিষয় নিয়েই এভিয়েশন সেক্টর। আর ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে বিশ্বজুড়েই এটি একটি চাহিদাসম্পন্ন খাত। সফল ক্যারিয়ার গড়তে তাই পর্যটন সংশ্লিষ্ট এভিয়েশন ম্যানেজমেন্ট, এভিয়েশন অপারেশন, বিজনেস ম্যানেজমেন্ট, স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রভৃতি এখন সময়োপযোগী ও চাহিদাসম্পন্ন বিষয়। এভিয়েশন সেক্টরে যেমন উচ্চ বেতন পাওয়া যায় অন্যদিকে রয়েছে স্মার্ট জীবনযাপনের সুযোগ। কাজেই এই খাতে ক্যারিয়ার গড়ার এখনই সময়। এর চাহিদা বিদেশে যেমন রয়েছে, একইসাথে রয়েছে বাংলাদেশেও। কেননা বিশ্বমানের পর্যটন শিল্পের কাতারে বাংলাদেশ এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। এই শিল্পের বিকাশের সাথে ক্রমে প্রয়োজন পড়ছে সংশ্লি­ষ্ট ক্ষেত্রে দক্ষ ব্যবস্থাপনা নির্বাহীদের। পর্যটন ব্যবস্থাপনা সংশ্লিষ্ট এই কোর্স হচ্ছে বিশেষ করে ক্যারিয়ার ভিত্তিক প্রফেশনাল কোর্স। এই ডিগ্রি অর্জন করে একজন শিক্ষার্থী নিজেকে বিশ্বব্যাপী দ্রুত সফল ক্যারিয়ারিস্ট হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে। বাংলাদেশে এই কোর্স পরিচালনা করছে ক্যাটেক (www.catech.edu)। এটি পর্যটনের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে বিশেষায়িত কোর্স যেখানে এর বিভিন্ন দিক যেমন—ট্যুরিজম ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কন্ট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, ক্রাফট লিজিং, ফাইন্যান্স, এয়ারলাইন্স পলিসি ও আইন-কানুন প্রভৃতি পড়ানো হয়। এভিয়েশন অপারেশন কোর্সের শিক্ষা খরচও কম। এখানে মোট ১৮টি বিষয় পড়ানো হয়।

 

এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এসএসসি, এইচএসসি বা ও-লেভেল, এ-লেভেল পর্যায়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকরী। যেকোনো বিভাগ থেকে যেকোনো সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। এভিয়েশন ম্যানেজমেন্টে পড়ালেখা করে এয়ারপোর্ট, এয়ারলাইন্স, ট্রাভেল-ট্যুরিজম, ফ্লাইং একাডেমি, বিমান অ্যাসেম্বলিং কোম্পানি, এয়ারলাইন্স মার্কেটিং অ্যান্ড রিসার্স প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পাওয়া যায়। এসব ক্ষেত্রে বেতনও অন্যান্য সুযোগ-সুবিধা আন্তর্জাতিক মানের হয়ে থাকে। বাংলাদেশি শিক্ষার্থীরা এই বিষয়ে অনেক ভালো করছে এবং প্রায় সবাই চাকরি পাচ্ছে। পক্ষান্তরে ব্যাপক সংখ্যক বিদেশি শিক্ষার্থীরা এখন এই বিষয়ে বাংলাদেশে এসে পড়ালেখা করছেন।
নিউজ সোর্স:দৈনিক ইত্তেফাক 

যেকোনো দেশের এয়ার টিকেট, হোটেল বুকিং, হেলিকপ্টার সার্ভিস, টুরিস্ট ভিসা প্রসেসিং এবং প্যাকেজ ট্যুর করে থাকি। বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের ঠিকানায়।

zooFamily (community of aviation & travel)

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,হ্যাপি আর্কদিয়া শপিং মল,ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here