এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ

655

এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ

এয়ার ট্রাফিক কন্ট্রোল ( এটিসি ) একটি স্থল ভিত্তিক এয়ার ট্রাফিক কন্ট্রোলার দ্বারা সরবরাহিত একটি পরিষেবা যা স্থল এবং নিয়ন্ত্রিত আকাশসীমা দিয়ে বিমান পরিচালনা করে এবং অনিয়ন্ত্রিত আকাশসীমায় বিমানের জন্য অ্যাডভাইসারির সেবা প্রদান করতে পারে। বিশ্বব্যাপী ATC এর প্রাথমিক উদ্দেশ্য হল সংঘর্ষ প্রতিরোধ, আকাশ ট্র্যাফিক প্রবাহকে সংগঠিত করা এবং দ্রুততর করা, এবং পাইলটদের তথ্য এবং অন্যান্য সহায়তা প্রদান করা। কিছু দেশে ATC একটি নিরাপত্তা বা আত্মরক্ষামূলক ভূমিকা পালন করে, বা সামরিক দ্বারা পরিচালিত হয়।


সংঘর্ষ রোধের জন্য, এটিসি ট্র্যাফিক বিভাজক নিয়মগুলি প্রয়োগ করে, যা নিশ্চিত করে যে প্রতিটি উড়োজাহাজ সর্বদা এটি প্রায় সর্বনিম্ন খালি জায়গা রাখে। অনেক বিমানের সংঘর্ষের পরিত্যাগের ব্যবস্থা রয়েছে, যা অন্য বিমানের খুব কাছ থেকে পাওয়া পাইলটের মাধ্যমে অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে।
অনেক দেশে ATC তার আকাশসীমা মধ্যে কাজ সমস্ত ব্যক্তিগত, সামরিক, এবং বাণিজ্যিক বিমান পরিষেবা প্রদান করে। ফ্লাইট এবং এয়ারস্পেসের বর্গের উপর নির্ভর করে, এটিসি নির্দেশ দিতে পারে যে পাইলটদের আজ্ঞাপিত করার প্রয়োজন হয়, বা পরামর্শ (কিছু দেশে ফ্লাইটের তথ্য হিসাবে পরিচিত) যা পাইলটরা তাদের বিবেচনার ভিত্তিতে উপেক্ষা করতে পারে। কমান্ডের পাইলটটি বিমানটির নিরাপদ অপারেশনের চূড়ান্ত কর্তৃত্ব এবং একটি জরুরি অবস্থার মধ্যে, এ টি সি নির্দেশাবলী থেকে তাদের বিমানের নিরাপদ অপারেশন বজায় রাখার জন্য প্রয়োজনীয় পরিমাণে বিচ্যুত করতে পারে।

এটিসি (এয়ার ট্রাফিক কন্ট্রোলের সংমিশ্রণ)। বিমানের সংঘর্ষ রোধ এবং নিয়মিতভাবে এবং কার্যকরীভাবে আকাশ ট্র্যাফিক পরিচালনা এবং নিরাপদ ও কার্যকর ফ্লাইট অপারেশন বজায় রাখার জন্য কাজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিমান ও ন্যাভিগেশন সাহায্যের বিকাশের সাহায্যে, সমস্ত আবহাওয়ায় অপারেশন সম্ভব হয়েছিল, বিভিন্ন দেশে ব্যাপকভাবে এয়ার ট্রাফিক ভলিউমের দ্রুত বৃদ্ধি, আন্তর্জাতিক আন্তর্জাতিক সংস্থা (আইসিএও) প্রতিষ্ঠিত হয়েছে। আইসিএও সদস্যদের জন্য আবাসন ট্র্যাফিক সেবা বহন করার দায়িত্বটি ফ্লাইট তথ্য জোন বলা হয় এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলটি এই ফ্লাইটের মধ্যে নিয়ন্ত্রণ অঞ্চল বা কন্ট্রোল জোন হিসাবে নির্দিষ্ট করা এয়ার জোন (নিয়ন্ত্রণ আকাশসীমা) মধ্যে ফ্লাইট তথ্য জোন হিসাবে সংজ্ঞায়িত করা হয়। তথ্য জোন এবং বিমানবন্দর। কন্ট্রোল এলাকা এয়ারপোর্টের চারপাশে স্থাপন করা হয় যেখানে নিয়ন্ত্রণ করা হয়, এবং নিয়ন্ত্রণ এলাকার সাথে সংযুক্ত আকাশসীমা কাছাকাছি এলাকা একটি এন্ট্রি কন্ট্রোল এলাকা। উপরন্তু, বিশেষ নিয়ন্ত্রণ এলাকা আকাশসীমা যেখানে মনুষ্য এলাকা এবং কন্ট্রোল এলাকা মধ্যে ট্র্যাফিক ভলিউম বিশেষ করে বৃহত্তর হয় মনোনীত করা হয়, এবং এই আকাশসীমা মধ্যে ফ্লাইট যন্ত্র ফ্লাইট সিস্টেম সীমাবদ্ধ। জাপানের ক্ষেত্রে, 24,000 ফুট বা তারও বেশি উচ্চতার একটি পূর্ণ নিয়ন্ত্রণ এলাকা। বর্তমান এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাজগুলি আকাশসীমা শ্রেণীবিভাগ এবং নিয়ন্ত্রণ পদ্ধতি অনুসারে শ্রেণীবদ্ধ করা হয়: 1. ফ্লাইট ইনফরমেশন জোনের উড়ন্ত উড়োজাহাজ ফ্লাইটের উড়োজাহাজে এয়ার রুট কন্ট্রোল করা হয়েছে। ২. এয়ার ট্র্যাভেল কন্ট্রোল এবং টেকঅফ এবং ল্যান্ডিং এয়ারপোর্ট কন্ট্রোল অর্ডার, ইত্যাদি 3. প্রবেশ প্রবেশাধিকার কাজ যেমন এন্ট্রি এবং প্রস্থান অর্ডার নির্দিষ্টকরণ এবং উড়ন্ত এবং বংশদ্ভুত যে বিমান ফ্লাইট পদ্ধতি প্রধানত এন্ট্রি কন্ট্রোল এলাকার মধ্যে উড়তে নির্দেশ, 4. টার্মিনাল রাডার নিয়ন্ত্রণ এন্ট্রি জন্য রাডার ব্যবহার করে পরিচালিত কন্ট্রোল টাস্ক, 5. ল্যান্ডিং গাইড ল্যান্ডিং গাইড জন্য সুনির্দিষ্ট পরিমাপ পদ্ধতি রাডার ব্যবহার করে স্থল যোগাযোগ পয়েন্ট ক্রমাগত নির্দেশিকা জন্য নিয়ন্ত্রণ। ইন্সট্রুমেন্ট ফ্লাইট এয়ারক্রাফট একটি ফ্লাইট প্ল্যানের ব্যবস্থা করে যা টাইপ, সিম্বল, প্রস্থান এলাকা, রুট, গন্তব্য, উচ্চতা, গতিশীল গতি, জ্বালানি পরিমাণ, খারাপ আবহাওয়ার ক্ষেত্রে বিকল্প বিমানবন্দর, যোগাযোগ সরঞ্জাম ইত্যাদি বর্ণনা করে, ট্র্যাফিক অবস্থার বিবেচনায় ফ্লাইটের অনুমতি দিন রাস্তায়, এবং বিস্তারিত নির্দেশাবলী যেমন প্রস্থান সময়, উচ্চতা, রুট, ঊর্ধ্বমুখী এবং সাজানো পদ্ধতি হিসাবে দিতে। যদি এটি বিশ্বস্তভাবে উড়ে যায়, প্রয়োজনীয় অন্তর বজায় রাখা হয় এবং বিপদ যেমন টানতে পারে তেমনি ব্যাহত হতে পারে। উড়োজাহাজ এবং বিমানের ফ্লাইটের জন্য প্রয়োজনীয় তথ্য স্থানান্তর, বিমানের ট্র্যাফিক কন্ট্রোলের কাজগুলি বিমানের প্রয়োজনে সহায়তা করার ক্ষেত্রেও সহায়তা করে।

যেকোনো দেশের এয়ার টিকেট, হোটেল বুকিং, হেলিকপ্টার সার্ভিস, টুরিস্ট ভিসা প্রসেসিং এবং প্যাকেজ ট্যুর করে থাকি। বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের ঠিকানায়।

zooFamily (community of aviation & travel)

রোড ৩, হোল্ডিং ৩, সুইট ৩৪,হ্যাপি আর্কদিয়া শপিং মল,ধানমণ্ডি,ঢাকা ১২০৫, বাংলাদেশ।

মোবাইল নাম্বার: ০১৯৭৮৫৬৯২৯৪

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here