ঐতিহাসিক খঞ্জনদীঘির মসজিদ|

0
277

বাংলাদেশের একটি অন্যতম ঐতিহাসিক জনপদ চাঁপাইনবাবগঞ্জ। ঐতিহাসিক নিদর্শন ও প্রতণসম্পদে সমৃদ্ধ একটি জেলা। বাংলার বুকে যে কয়টি ঐতিহাসিক মসজিদ এখনও দাড়িয়ে আছে তাদের মধ্যে বেশ কয়েকটি এই চাঁপাইনবাবগঞ্জ জেলাতে খুজে পাওয়া যায়। খঞ্জনদীঘির মসজিদ তাদের মধ্যে অন্যতম।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের বল্লাল সেনের খনন করা বালিয়া দীঘির দক্ষিণ পাড় ঘেঁষে পূর্বদিকে কিছু দূর গিয়ে চোখে পড়ে খঞ্জনদীঘি মসজিদ। প্রাচীন এক জলাশয়ের পাশে অবস্থিত খঞ্জনদীঘি মসজিদটি অনেকের কাছে খনিয়াদীঘির মসজিদ নামে পরিচিতি। কেউ কেউ এটিকে রাজবিবি মসজিদও বলে থাকেন। প্রত্নতত্ত্ব বিভাগ সূত্রে জানা যায়, এ মসজিদের আয়তন ৬২´৪২ ফুট। মূল গম্বুজটির নিচের ইমারত বর্গাকারে তৈরি। এ বর্গের প্রত্যেক বাহু ২৮ ফুট লম্বা। ইটের তৈরি এ মসজিদের বাইরে সুন্দর কারুকাজ করা রয়েছে। খঞ্জনদীঘির মসজিদ কখন কে নির্মাণ করেছিলেন সে সম্পর্কে কিছুই জানা যায় না। তবে মসজিদ তৈরির নমুনা দেখে পণ্ডিতরা অনুমান করেন, এটি পনেরো শতকে নির্মিত হয়েছিল।

যেভাবে যাবেনঃ-

ঢাকা থেকে সরাসরি বাস কিংবা ট্রেইনে চেপে সরাসরি চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরে পৌঁছানো যায়। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রায় ৩৫ কি.মি.। বাস অথবা সিএনজি-তে যাওয়া যায়। প্রায় ৪৫ মি. থেকে ১ ঘন্টা সময় লাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here